জরুরী সময়ে যদি অাপনার PC তে এই ধরনের PROBLEM হলে যা করবেন...

জরুরী সময়ে যদি অাপনার PC তে এই ধরনের PROBLEM হলে যা করবেন সাথে সাথে

0
কথা না বাড়িয়ে সরাসরি কাজের কথা বলে ফেলি, অযথা কেন আপনাদের মূল্যবান সময় নষ্ট করবো?

(১) মাউস নষ্ট
জরুরি একটি কাজ করতে হবে আপনাকে বা আজকের মধ্যেই কোন প্রেজেন্টেশন জমা দিতে হবে। কিন্তু কম্পিউটারে বসেই দেখেন যে মাউস নষ্ট, কাজ করছেনা, ঠিকও করতে পারছেন না। এখন কী উপায়? সে ক্ষেত্রে উইন্ডোজে একটি সেটিংস পরিবর্তন করে বিকল্প ভাবে চালিয়ে যেতে পারেন মউসের কাজ। এ জন্য কিবোর্ড থেকে একসাথে left ALT+left SHIPT এবং NUM Lock কি চাপুন। মনিটরে ছোট একটি পপ-আপ উইন্ডো আসবে, এই উইন্ডো থেকে yes প্রেস করুন অথবা Enter চাপুন। এতে কিবোর্ড  কি দিয়ে মাউসের কার্জর নাড়াচাড়া করা যাবে। 1,2,3,4,6,7,8,9 বাটন দিয়ে মাউস পয়েন্টার নাড়ানো যাবে। আর 5 দিয়ে মাউসের লেফ্ট ক্লিক এবং + দিয়ে মাউসের ডাবল ক্লিক করা যাবে। কিবোর্ডের ডান পাশের CTRL এর বামের বাটনটি মাউসের রাইট ক্লিক বাটন হিসেবে কাজ করবে। কাজ শেষে NUM Lock অফ করলে এই সুবিদা বন্ধ হয়ে যাবে।

(২) কিবোর্ড  কাজ করেনা
যদি কিবোর্ড  কাজ না করে তাহলে কিছুই করতে পারবেন না কম্পিউটারে। সে ক্ষেত্রে আপনি উইন্ডোজের অন স্ক্রিন কিবোর্ড  ইউজ করতে পারেন। তার জন্য start থেকে all programs এ গিয়ে accessories>  accessibility> on screen keyboard এ ক্লিক করুন। দেখবেন মনিটরে ভার্চুয়াল কিবোর্ড  হাজির হয়েছে। এখন মাউস দিয়ে ক্লিক করে করে কিবোর্ডটি ব্যাবহার করতে পারেন।

(৩) অটো ভাবে ভর্চুয়াল মেমরি পরিস্কার রেখে পিসির গতি ঠিক রাখুন  
কম্পিউটার অপারেটিং সিস্টেম উিইন্ডোজ ব্যবহারের সময় অনেকগুলো পেইজ ফাইল (page file) তৈরি হয়। এগুলো কম্পিউটারে জমা হয়ে র‌্যমের গতি কমিয়ে দেয়। গতি কমে যায় কম্পিউটারেরও। আপনি চাইলে কম্পিউটার বন্ধ করার সময় স্বয়ংক্রিয়ভাবে পেইজ ফাইল গুলো মুছে ফেলে পিসির গতি ঠিক রাখতে পারেন। এ জন্য start থেকে control panel-এ গিয়ে administrative tools> local security poliy> security settings> local policies> security options-এ যান। তারপর ডান পাশের  Shutdown:Clear virtual memory page file এ ডাবল ক্লিক করুন এবং Enable করে ok দিয় বের হয়ে আসুন। এখন কম্পিউটার বন্ধের সময় virtual memory page file স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। এবং আপনার পিসির গতি ঠিক থাকবে বলেও আশা করা যায়।

(৪) পাসওয়ার্ড  এর কারনে খোলা যাচ্ছেনা পিডিএফ ফাইল
পাসওয়ার্ড  এর কারনে পড়তে পারছেন না পিডিএফ ফাইল। কোন সমস্যা নেই পাসওয়ার্ড  না জেনও পিডিএফ ফাইলটি পড়ার সুযোগ করে দিতে পারে “পিডিএফ আনলকার” সফটওয়ারটি। http://bit.ly/pdfunlocker থেকে সপটওয়ারটি ডাউনলোড করে নিন। এরপর পাসওয়ার্ড  দেওয়া পিডিএফ ফাইলটি ড্র্যাগ করে ডেস্কটপে পিডিএফ আনলকার সফটওয়ারের আইকনের উপর এনে ছেড়ে দিন। এতে ডেস্কটপে নতুন আরেকটি পিডিএফ ফাইল তৈরি হবে। এবং তা আনায়াসেই পড়া এবং সম্পাদন করা যাবে।
তাহলে আজকের মত বিদায়, সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফজ।

SHARE

NO COMMENTS

LEAVE A REPLY