Youtube ব্যবহারকারীদের জন্য নতুন চমক দেখে নিন

Youtube ব্যবহারকারীদের জন্য নতুন চমক দেখে নিন

0

Youtube সবচেয়ে জনপ্রিয় একটি Video sharing site. Alexa Rank অনুযায়ী Google এর পর যে অবস্থানটি টপ লিষ্টে পাওয়া যায় তার নাম ইউটিউব। ইউটিউব এতটাই জনপ্রিয় যে Facebook রয়েছে এর ক্রমনুযায়ী  পরের লিষ্টে। কিন্তু একটু গবেষণামূলকভাবে দেখলে কিছুটা স্পর্শকাতর তথ্য খুঁজে পাওয়া যায়।

Facebook কর্তৃপক্ষ যতটা সম্ভব প্রায় নিয়মিত তাদের সাইটের ডিজাইন, সুযোগ-সুবিধা, তথ্য আপডেট রাখার চেষ্ঠা করে যাচ্ছেন।  ফেসবুক তাদের ভিজিটরের উপর আর্কষণমূলক ফিচারগুলো যুক্ত করার চেষ্ঠা করছে।

যা আমরা কয়েক বছর ধরেই তাদের কার্যপক্রিয়া পর্যলক্ষণ করছি । Facebook এর এমন কিছু ফিচার রয়েছে, যা ছাড়া আমাদের দৈনন্দিন চাহিদা যেন অপূর্ণ্য হয়ে থাকে। Facebook Page এখন এতটা গুরুত্বপূর্ণ্য যে প্রতিটি ব্যবসার জন্য এখন এটি অপরিহার্য় হয়ে দাঁড়িয়েছে। এরকম নানা রকম ফিচারের আদলে সুযোগ-সুবিধা সৃষ্টি করে্ই যাচ্ছেন Facebook এর Team Learers গণ।

কিন্তু এত জনপ্রিয় সাইট হয়েও Youtube যেন তাদের পুরানো সেই ডিজাইন, ফিচার, সুযোগ-সুবিধা নিয়েই তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। যা এখন অনেকের কাছেই জনপ্রিয় থেকে অপ্রিয় হয়ে ওঠছে।

Facebook এ যোগ হবে অভিনব এক ফিচার

বর্তমান যুগের চাহিদা অনুযায়ী ইউটিউব যে ধরনের আপডেট সাইটে নিয়ে এসেছে তা খুবই সামান্য । আরো ভালো করে বলতে গেলে বলতে হয় Facebook এর চেয়ে তা ঢ়েড় কম। অনেকদিন যাবৎ Youtube এর কোন আপডেটের নতুন কোন প্রত্যাশিত খবর আসছে না। অনেকেই অনেক আগ্রহ ধরে প্রত্যাশা করছেন কবে নাগাদ ইউটিউব কর্তৃপক্ষ তাদের সাইটের আপডেট নিয়ে হাজির হবেন। এবং যানান দেবেন সেই সব অন্ধ ভক্তদের যারা নাকি এখন ইউটিউব সম্রাজ্যের রাজা হয়ে গেছেন ।

ইউটিউবের অফিশিয়ালভাবে যাদের ডাকা হয় ” Youtube Celebrity” নামে। কিন্তু দু:খজনক হলেও সত্যি Youtube তাদের কিছু ভক্তদের নিরাশ-ই করে নাই বরং হতাশায় ফেলে দিয়েছে।

আমরা সবাই জানি যে, কিছু দিন আগেই Youtube কর্তৃপক্ষ ঘটা করে জানান দিল, যারা ইউটিউবে ভিডিও শেয়ার করে কিছুটা অর্থ উপার্জন করত, তাদের জন্য বড় ধরনের শর্ত জুড়ে দিয়েছে, বিশেষ করে যারা নতুন ইউটিউবার তাদের জন্য একটা বড় ধরনের মানসিক আঘাত, এখন থেকে ইউটিউবে Video sharing করে উর্পাজন করতে চাইলে, প্রথম অবস্থায় ইউটিউবারদের ১০,০০০(দশ হাজার ) ভিউ এর পর তারা Video monetize করার সুবিধা পাবে।

কিন্তু আশার কথা হলো এই যে, Youtube কর্তৃপক্ষের বেশ ভালো ভাবেই টনক নড়ে গেছে। সাম্প্রাতিক Yotube ঘোষণা করল যে তারা তাদের সাইটের ডিজাইনসহ, ফিচার এবং বেশ বড় ধরনের পরিবর্তন করেছে।প্রতিষ্ঠানটির পক্ষ হতে জানানো হয়েছে যে, এ ব্যাপারে ইউটিউবের ব্যবহারকারীর অভিজ্ঞতা বিভাগটি প্রধানফ্রেড গিলবার্ট বলেন, প্রতিষ্ঠানটি জন্যই পদক্ষেপ নিচ্ছে। এছাড়াও আরো জানা যায়, সাইড বার মেন্যু সরিয়ে নেয়া হয়েছে এবং বাম পাশে উপরে  ইউটিউব লোগো আরও ছোট করা হয়েছে। ব্যবহারকারীদের নতুন ডিজাইন ব্যবহার করে দেখতে পারবেন। আর ভালো না লাগলে পুরানো ডিজাইনে ফিরে যাওয়ার সুযোগে রয়েছে। নতুন ডিজাইনে ইউটিউব ওয়েবসাইটকে ইউটিউব টিভির মতো মনে হবে। আরো সাথে থাকছে দারুন কিছু চমক যা পর্যায়ক্রমে পাওয়া যাবে।

অাপনার মতামত জানাতে চাইলে অবশ্যই কমেন্ট করুন । কেননা অাপনাদের মতামতের উপর নির্ভর করে পরবর্তী পোষ্ট টপিকগুলো নিবার্চন করা হয়।

IT CARE WORLD এর সাথে যুক্ত হতে পারেন আপনিও অার সাথে থাকছে দারুন কিছু অফার বিস্তারিত জানতে Click করুন।

NO COMMENTS

LEAVE A REPLY