FACEBOOK থেকে ১০ হাজার ডলার পুরষ্কার পেল জনি নামের ১০ বছরের শিশু

FACEBOOK থেকে ১০ হাজার ডলার পুরষ্কার পেল জনি নামের ১০ বছরের শিশু

0
বয়স সবে মাত্র দশ। এ বয়সে নানা ধরনের খেলনা নিয়ে খেলাধুলা করার কথা থাকলেও এদিকে কোন মনোযোগই নেই তার। অথচ এ বয়সেই পুরোদস্তুর আইটি স্পেশালিস্ট ও হ্যাকার হয়ে বসে আছে বাচ্চাটি। অবাক হচ্ছেন নিশ্চয়? অবাক হলেও সত্যি। সম্প্রতি মাত্র দশ বছর বয়সেই ফেসবুক মালিকানাধীন ইনস্টাগ্রাম হ্যাক করে তাঁক লাগিয়ে দিয়েছে সবাইকে।
10 years old hacker
জনি নামের ওই বালকের বয়স মাত্র দশ বছর। ফিনল্যান্ডের হেলসিঙ্কি শহরে জন্ম এবং সেখানেই বেড়ে উঠেছে সে। তবে কোন অপরাধের উদ্দেশ্যে ইনস্টাগ্রাম হ্যাক করেনি ওই বালক। প্লাটফর্মটি হ্যাক করে একটি ত্রুটি মূল প্রতিষ্ঠান ফেসবুককে ধরিয়ে দিয়েছে জনি। এ কাজটির জন্য তাকে ১০ হাজার ডলার পুরস্কার দেয়া হবে বলেও জানিয়েছে ফেসবুক।
দেখা গেছে, ফটোশেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের একজন অন্যজনের অ্যাকাউন্টে কোনো কমেন্ট করলে তৃতীয় ব্যবহারকারী সে কমেন্ট মুছে দিতে পারতো। এই ক্রটিটিই ধরিয়ে দিয়েছে ওই শিশু। ফেসবুকের কাছে সমস্যাটি জানানোর পর খুব দ্রুত এটির সমাধান করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
গত ফেব্রুয়ারিতে ওই বালক প্রথম এই ত্রুটি শনাক্ত করে। তারপর ফেসবুককে ই-মেইলে জানিয়ে দেয় বিষয়টি। পরে ফেসবুকের নিরাপত্তা প্রকৌশলী সমস্যাটি পরীক্ষা করে দেখেন। তিনি জনির কথার সত্যতা খুঁজে পান।
জনির পুরো বিষয়টিই ফিনল্যান্ডের পত্রিকা ইলটালেহটি এক প্রতিবেদনে প্রকাশ করেছে। গণমাধ্যমটিতে জনি জানিয়েছে ভুল ধরিয়ে দেয়ার জন্য সে পুরস্কার হিসেবে যে অর্থ পাবে তা দিয়ে নতুন একটি সাইকেল, ফুটবল এবং তার দুই ভাইয়ের জন্য কম্পিউাটার ক্রয় করবে। ইতোমধ্যে বিবিসিও খবরটি ফলাও করে প্রকাশ করেছে।
SHARE

NO COMMENTS

LEAVE A REPLY