Ransomware virus নোটিশে চীনা ভাষা ব্যবহার করা হয়েছে

Ransomware virus নোটিশে চীনা ভাষা ব্যবহার করা হয়েছে

0

নতুন এক বিশ্লেষণে ধারণা করা হচ্ছে বিশ্বব্যাপী সবচেয়ে বড় Cyber হামলার পেছনে থাকতে পারে China সংযোগ। ফ্ল্যাশপয়েন্টের গবেষকরা দেখেছেন, wannacry এর কিছু Ransomware virus নোটিশে চীনা ভাষা ব্যবহার করা হয়েছে।

গবেষকরা বলেন, China সংস্করণে যথাযথ ব্যাকরণ এবং যতিচিহ্নের ব্যবহারটি লেখকের চীনা ভাষায় বেশ ভালো দক্ষতা প্রমাণ করে।

র‍্যানসমওয়্যার ভাইরাসের প্রতিষেধক বাহির করল ফ্রান্সের একদল গবেষক

তারা আরও বলেন, মুক্তিপণ নোটিশের অনুবাদিত সংস্করণগুলি বেশিরভাগই ‘মেশিন অনুবাদ করা’ বলে মনে হয়। ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যারটি ২৮টি ভিন্ন ভাষায় প্রদর্শিত হতে পারে। তবে শুধু এর মধ্যে চীনা এবং ইংরেজি সংস্করণটি মানুষের লেখা।
গত ১২ মে শুক্রবার বিশ্বজুড়ে ৯৯টি দেশে একযোগে বড় ধরনের সাইবার হামলার ঘটনা ঘটে। বিশ্বব্যাপী একযোগে সংঘটিত সাইবার হামলায় অন্তত ১০০টি দেশের ৭৫ হাজার প্রতিষ্ঠানের ১ লাখ ২৫ হাজারের বেশি কম্পিউটার সিস্টেম আক্রান্ত হয়েছে। আর এই হামলায় বড় ধরনের হামলার মুখে পড়েছে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস। দেশটির হাসপাতালে জরুরি চিকিৎসা সেবা বন্ধ করে রাখতে হয় সেসময়।
‘Ransomware Virus’ হচ্ছে এমন এক ধরনের ম্যালওয়্যার বা ভাইরাস, যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে ব্যবহারকারীর এক্সেসে বাধা দেয়। অনেক সময় হার্ডডিস্কের অংশ বা ফাইল পাসওয়ার্ড দিয়ে এক্সেস বন্ধ করে দেয় এবং পরে ওই কম্পিউটারের নিয়ন্ত্রণ ফেরত দেয়ার জন্য মুক্তিপণ বা অর্থ দাবি করা হয়। ‘ট্রোজান ভাইরাসের’ মতো এ ধরনের ম্যালওয়্যার এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ছড়িয়ে পড়তে পারে।

অাপনার মতামত জানাতে চাইলে অবশ্যই কমেন্ট করুন । কেননা অাপনাদের মতামতের উপর নির্ভর করে পরবর্তী পোষ্ট টপিকগুলো নিবার্চন করা হয়।

IT CARE WORLD এর সাথে যুক্ত হতে পারেন আপনিও অার সাথে থাকছে দারুন কিছু অফার বিস্তারিত জানতে Click করুন।

NO COMMENTS

LEAVE A REPLY