কিভাবে WordPress Dashboard হতে PHP version হোস্টিং চেক করবেন ?

কিভাবে WordPress Dashboard হতে PHP version হোস্টিং চেক করবেন ?

0

অনেকেই রয়েছেন যারা ব্লগ বা ওয়ার্ডপ্রেস প্লাটফর্মে ইতিমধ্যেই PHP version ব্যবহার করা শুরু করেছেন। PHP version ব্যবহার করতে আপনার এডভ্যান্স লেভেলের কোন কিছু না জানলেও হবে। কারণ পিএইচপি এর নিজস্ব একটি উন্নত মানের  প্লার্টফরম রয়েছে। আমরা ওয়ার্ডপ্রেস প্লার্টফরমে Code Editing ছাড়াই Plug-inগুলোর মাধ্যমে সকল ধরনের Facility এবং Utility যোগ করতে পারি।

২০১৫ সালের ডিসেম্বর মাসে PHP 7 version টি চালু হয়। আপনি যদি একটু মনোযোগ দিয়ে লক্ষ্য করুন, তহালে দেখতে পাবেন জনপ্রিয় সব WordPress Hosting Company (Sitegroud, Bluehost) ইত্যাদি পিএইচপি ভার্সন ৭ ব্যবহার করছে।

একজন পিএইচপি ব্যবহারকারী হিসেবে বলা যায় যে, PHP version ব্যবহার করার মাধ্যমে আপনার যে কোন ব্লগ সাইটে Speed up যথেষ্ট পরিমাণে বাড়ানো সম্ভব।এই পোষ্টির মাধ্যমে আপনি জানতে পারবেন,  PHP bit সর্ম্পকে। এবং শিখতে পারবেন WordPress Dashboard হতে কিভাবে  PHP version হোস্টিং চেক করা যায় ?

এটি Non-technical ব্যবহারকারীদের জন্যও উপযোগী, কারণ এটি আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ এর সামগ্রিক কার্য সম্পাদনে সহায়তা করবে।এছাড়াও, যদি আপনি আগামী দিনের জন্য হোস্টিং সুইচ ব্যবহার করার পরিকল্পনা করেন, তাহলে নিশ্চিত হয়ে নিন আপনি PHP এর বর্তমান ও  অতীতের সংস্করণগুলোর বৈশিষ্ট্য সর্ম্পকে। তাহলে আপনি বুঝতে পারবেন আপনার জন্য কোন সংস্করণটি ব্যবহার করা অতীব প্রয়োজনীয়।

পিএইচপি 7 আরম্ভের আগে, প্রায় সকল হোস্টিং কোম্পানিগুলো PHP Version 6.5 বা পূর্ববর্তী সংস্করণ ব্যবহার করছিল।যদিও আপনার WordPress ব্লগটিও এখনো 5.6 ভার্সনে অপরিবর্তীত রয়েছে। যা আপনি খুব সম্ভোবত এখনো ব্যবহার করছেন।কিন্তু PHP version 6.5 অপেক্ষা পিএইচপি ৭ সংস্করণটি অধিক উন্নত এবং সমৃদ্ধ। যা দ্বারা উন্নত মানের Dashboard ব্যবহার ফিচার পাওয়া যায়।

পরীক্ষা অনুযায়ী জানা গেছে, PHP version 7 ব্যবহারের মাধ্যমে আপনার ব্লগের পৃষ্ঠাগুলো Load হতে পূর্বের তুলনায় খুব কম সময় লাগে।  Kinsta Hosting এর এক পরীক্ষায় স্পষ্টভাবে বিষয়টি দেখা যায়। যেখানে তারা wptest.io থেকে ডামি কন্টেন্ট ব্যবহার করে এবং পরীক্ষায় ১৫টি সমকক্ষ ব্যবহারকারীদের সাথে এক মিনিটের এই Home Page Load পরীক্ষা চালায়।

News সাইটের জন্য WordPress Free Theme ডাউনলোড করুন

WordPress 4.3.1 HHVM RepoAuthoritative benchmark result: 375.48 trans/sec
WordPress 4.3.1 HHVM benchmark result: 357.69 trans/sec
WordPress 4.3.1 PHP 7.0 benchmark result: 306.24 trans/sec
WordPress 4.3.1 PHP 5.6.16 benchmark result: 106.45 trans/sec

একই পরীক্ষায় অন্যান্য CMS (Drupal, Magento) গুলো ব্যবহার করে আশানুরূপ ফলাফল পাওয়া যায়নি। সংক্ষিপ্তভাবে বলা যায়, যদি আপনার হোস্টিং আপনাকে পিএইচপি এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করার সুযোগ দেয়, তবে আপনাকে পিএইচপি 7 এ স্যুইচ ব্যবহার করতে হবে।পরবর্তী যে কোন দিন আমি একটা সর্ম্পূণ্য গাইড পোষ্ট দেওয়া চেষ্টা করব, সেখানে থাকবে আপনি কিভাবে বিভিন্ন ধরনের হোস্টিং প্লার্টফরমে PHP Verison Switch ব্যবহার করতে পারেন। কিন্তু আজকে আপনার ওইদিকে চিন্তা না করে আজকের  বিষয়ের উপর নজর দেওয়া বেশি জরুরী।

পিএইচপির কোন সংস্করণটি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ চলমান রয়েছে? কিভাবে অাপনি আপনার ওয়ার্ডপ্রেসের সংস্করণটি সর্ম্পকে জানতে পারবেন ?

একটি Simple Plug & Play Plugin রয়েছে যার মাধ্যমে আপনি দেখতে পারবেন আপনার বর্তমান ওয়েব হোষ্টিং এর ওয়ার্ডপ্রেসের কোন সংস্করণটি চলমান।

WordPress Dashboard থেকে Display PHP Version সার্চ করতে পারবেন। এবং সেখান থেকেই plug-in install করতে পারবেন।অফিসিয়াল  Download Link এর জন্য এখানে Click করুন।

আপনার Plug-in টি একটিভ হলে, আপনি WordPress Dashboard থেকেই সবকিছু একসাতে দেখতে পারবেন।

উপরে স্ক্রিনশটটিতে, আমরা Bluehost হোস্টিং এ হোস্ট করা একটি পরীক্ষামূলক ব্লগ দেখছি যা বর্তমানে পিএইচপি সংস্করণ 5.6.29 তে চলছে। একই প্লাগইনটি ব্যবহারের মাধ্যমে আপনি যে ওয়েব হোস্টিং ব্যবহার করছেন তার সংস্করণটি খুব সহজেই খুঁজে পাবেন।এখান থেকে, পিএইচপির পরবর্তী সংস্করণগুলো পরিবর্তন করা যাবে। তবে আপনাকে নিশ্চিত হতে হবে আপনার প্লাগইন এবং থিম একই সংস্করণে রয়েছে কিনা।যদি না হয়। তাহলে আপনার সাইটের Editing করার প্রয়োজন হতে পারে।

আপনি যদি নিয়মিত আপডেট Plugin ও Theme ব্যবহার করে থাকেন, তাহলে আপনার কোন পরিবর্তন বা Editing এর প্রয়োজন হবে না। কিন্তু যদি আপনার সাইটের পরিবর্তন বা Editing এর প্রয়োজন হয় তাহলে ভয়ের কোন কারণ নেই । আপনি One Click এর মাধ্যমেই পূর্বের সংস্করণটিতে Downgrade করার সুবিধা পাবেন। তাই আপনার সাইটের জন্য নিয়মিত ব্যকআপ রাখা জরুরি।

Blog site হাই ট্রাফিক পেতে করণীয় ৩০টি অতি অাবশ্যক কাজ

PHP Compatibility Checker WordPress Plugin

অাপনি যদি ওয়ার্ডপ্রেস প্লার্টফরমে সমীকরণ করতে চান, আপনাকে PHP Compatibility Checker প্লাগ-ইনটি ব্যবহার করতে হবে। এই Plug-in টি Develop করা হয়েছিল WP-Engine ( Managed WordPress Hosting ) দ্বারা।

Plug-in টি Download করার পর আপনি Tools > Compatibility & configuring Setting করার মাধ্যমে উক্ত প্লাগ-ইনটি ব্যবহার করতে পারবেন।

Scan Button টিতে Click করুন। এর কিছুক্ষণের মধ্যেই আপনাকে সর্ম্পূণ্য ফলাফল দেখাবে।

আমি যখন PHP Compatibility Checker WordPress Plugin টি ব্যবহার করেছি তখন এইরুপ একটি রিপোর্ট পেয়েছিলাম।

এর মানে হল যে আমার সমস্ত প্লাগইন পিএইচপি 7 এর সাথে সামঞ্জস্যপূর্ণ এবং আমি আমার পিএইচপি সংস্করণটি আপগ্রেড করতে পারি। আপনি আপনার সাইটে একই রকম রিপোর্ট দেখে নিতে পারেন, যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার প্লাগিন ও থিমের মাঝে সাদৃশ্য আছে কিনা। যদি কিছু সামঞ্জস্যপূর্ণ না হয়, তবে পিএইচপি 7 এ পরিবর্তন করার আগে আপনাকে এটি ড্রপ করা উচিত।

শেষ কথা : PHP 7 version আপনাকে পূর্ববতী যেকোন ভার্সন থেকে ভালো একটি সার্ভিস প্রদান করবে। যদি আপনার Hosting  PHP 7 এবং WordPress Theme / Plugin ব্যহারের সুবিধা থাকে । তাহলে অবশ্যই সাইটে তা Upgrade করানো উচিত।সাইটের পিইচপি ভার্সন Upgrade করানোর পূর্বে সাইটের উক্ত বিষয়গুলো সর্ম্পকে নিশ্চিত হয়ে নিন।

অাপনার মতামত জানাতে চাইলে অবশ্যই কমেন্ট করুন । কেননা অাপনাদের মতামতের উপর নির্ভর করে পরবর্তী পোষ্ট টপিকগুলো নিবার্চন করা হয়।

IT CARE WORLD এর সাথে যুক্ত হতে পারেন আপনিও অার সাথে থাকছে দারুন কিছু অফার বিস্তারিত জানতে Click করুন।

NO COMMENTS

LEAVE A REPLY