99 Design মার্কেটপ্লেস এ বিজয়ী হওয়ার মোক্ষম কিছু উপায়

99 Design মার্কেটপ্লেস এ বিজয়ী হওয়ার মোক্ষম কিছু উপায়

0

99 Design হলো এমন একটি মার্কেট প্লেস যেখানে শুধু মাত্র এক্সপার্ট Graphic Designer গণই রাজত্ব করতে পারে। এই মার্কেট প্লেসের সবগুলো কাজই গ্রাফিক্স ডিজাইনারদের জন্য,  অন্য কোন ক্যাটাগরির কাজ এখানে পাওয়া যায় না।

তা্ই এটা বলা যায় যে ৯৯ ডিজাইন মার্কেট প্লেস গ্রাফিক্স ডিজাইনাদের জন্য স্বতন্ত্র একটি মার্কেট প্লেস। প্রথমেই একটি কথা বলে রাখা ভালো যে,এই মার্কেট প্লেসের কাজের ধরণ অন্যান্য মার্কেট প্লেস এর মত না,  পুরোপুরি ব্যতীক্রমধর্মী মার্কেট প্লেস এটি। এখানে অাপনি ফ্রীল্যান্সার কিন্তু সেই সাথে একজন প্রতিযোগী । এই মার্কেট প্লেস এ অাপনাকে বিড করার প্রয়োজন হবে না। অাপনাকে বিভিন্ন গ্রাফিক্স ডিজাইন এর কাজের উপর প্রতিযোগীতা করতে হবে গ্রাফিক্স ডিজাইনারদের সাথে । কিন্তু এই মার্কেট প্লেসটি লগো ডিজাইনারদের জন্য সবচেয়ে বেশী উপযোগী। কেননা সবচেয়ে বেশি লগো ডিজাইনের উপর কনটেষ্ট হয়ে থাকে । এছাড়াও বিভিন্ন  ধরনের গ্রাফিক্স কনটেষ্ট গুলোও নিয়মিত এই মার্কেটপ্লেসের মাধ্যমে সর্ম্পূণ্য হচ্ছে।

99 Design Marketplace এ বিজয়ী হওয়ার প্রধান প্রধান টিপস এবং টিক্স জেনে নিন

যখন Contest শুরু হবে তখনি অংশগ্রহণ করার চেষ্টা করুন :

প্রথম দিগের কনটেষ্টে অংশগহণ করলে অাপনি বায়ারের ক্রিয়েটিভ লুকের মধ্য থাকবেন। কারণ পরে যারা কনটেস্টে অংশগ্রহণ করে তারা বেশি ভাগই অন্যের কনটেস্ট কপি করার চেষ্টা করে । অার তা যতই সুন্দর হোক বায়ার প্রথম রিভিউ করা ডিজাইনারদের বেশি প্রাধান্য দেয়। সেই সাথে অারেকটি বেনিভিট হলো বায়ার একটিভ থাকে এবং দ্রুত বিবেচনা করার মাধ্যমে বায়ার তার কাজের রেটিং দেয়। কিন্তু মাঝের কাজগুলি বা শেষের কাজগুলি বায়ার অতটা গুরুত্ব দেয় না । তা্ই কনটেষ্টগুলো লক্ষ্য করলে দেখা যায় মাঝের ডিজাইন ও শেষের দিকের ডিজাইনারদের কাজের রিভিউ খুব কম থাকে।

গ্যারান্টিযুক্ত গ্রাফিক্স ডিজাইনের কাজ গুলোতে অংশগ্রহণ করা :

অনেক সময় দেখা যায় গ্যারান্টি ছাড়া কাজ করলে বায়ার কাজের প্রতিযোগীতা শুরুর অাগে প্রথমেই ডিজাইনের প্রাপ্ত অর্থ কর্তৃপক্ষের কাছে জমা না দিয়ে এই ধরনের প্রতিযোগীতা শুরু করে। এতে করে অনেকেই এখানে তাদের ডিজাইন জমা দিয়ে অংশগ্রহণ করে পরে বায়ার তার পছন্দ বেছে নিয়ে প্রতিযোগীতা বন্ধ করে দেয় এতে করে ডিজাইনরা ভুক্তভোগী হয়। ৯৯ ডিজাইন কর্তৃপক্ষ গ্যারান্টি ছাড়া কাজের কোন দ্বায় ভার নেয় না। কিন্তু গ্যারান্টি যুক্ত কনটেষ্ট গুলোতে বায়ার প্রতিয়োগীতা শুরু করে অবশ্যই একজনকে বিজয়ী করার বাধ্যতা থাকে । এবং পূর্বেই প্রতিযোগীতা শুরুর করার অর্থ কর্তৃপক্ষকে প্রদান করে থাকে । তাই নতুনদের জন্য অবশ্যই গ্যারান্টিযুক্ত কনটেষ্ট এ অংশগ্রহণ করা উচিত এতে করে ভুক্তভোগী হওয়ার অাশক্খা থাকে না।

কনটেষ্টে অংশগ্রহণ করার পূর্বেই প্রদত্ত ব্রিফ বা বিবৃত্তি অনুসরণ করা উচিত :

অাপনি যে কোন কনটেষ্টে অংশগ্রহণ করার পূর্বেই বায়ার অাপনাকে তার কনটেষ্টের উপর সর্ম্পূন্য একটি ধারণা দিয়ে থাকবেন । সেই সাথে বায়ার অাপনাকে কিছু নমুনা চিত্র সহ ডিজাইনের রং, সাইজ, টেক্সট, ষ্টাইল ইত্যাদি সর্ম্পকে বিবরণ দিবে ব্রিফ এর মধ্য । অাপনি কনটেষ্টে অংশগ্রহণ করার পূর্বেই তা ভালো ভাবে জেনে নিবেন । অাপনি হয়তো ভাবতে পারেন সেখানে অন্য ডিজাইনারদের কাজের উপর ধারণা নিয়ে অংশগ্রহণ করব বা ডিজাইন অাপলোড দিব । তাহলে অাপনি ভুল করবেন কেননা বায়ার এর রিকয়ারমেন্ট যে অংশগ্রহনকারী সর্ম্পূণ্ বা অনুরুপ অনুসরণ করে কাজটি করতে পারবে বায়ার তাকেই বিজয়ী ঘোষণা করবে । তাই এই দিকটি খুবই গুরুত্বের সাথে দেখা উচিত।

সিম্পল ডিউজাইন করুন এবং সেই সাথে সহজ কনটেষ্টে অংশগ্রহণ করুন :

অাপনার উচিত প্রথমে সর্বাপেক্ষা সহজ কনটেষ্টে গুলোতে অংশগ্রহণ করা । যেমন ৯৯ ডিজাইন মূলত লগো ডিজাইনারদের জন্য একটি বিশেষত জায়গা । তাই অাপনি সবচেয়ে বেশি নজর দিবেন সিম্পল লগো ডিজাইনের কনটেষ্ট গুলো অংশগ্রহণ করার । অার কোন ভাবেই অতি রঞ্জিত কোন কিছু ডিজাইন করার চেষ্টা করবেন না। প্রথমে ভাবুন সহজে বা সিম্পল ভাবে কিভাবে একটি স্মার্ট একটি ডি্জাইন করা সম্ভব।

রিভিউ বা ফিডব্যাক পাওয়ার জন্য সর্বদাই চেষ্টা করা :

ডিজাইন সাবমিট করার পূর্ব হতেই অাপনার মাথায় থাকতে হবে কিভাবে বায়ারের ভালো একটি ফিডব্যাক পাওয়া সম্ভব। অাপনি রেটিং এর জন্য অাবেদন করবেন বায়ারের কাছে। অনেক সময় বায়ার অাপনাকে অাপনার ডিজাইন সর্ম্পকে মন্তব্য করতে পারে সে দিকে অব্যশই খেয়াল রাখবেন । দেখবেন বায়ার অাপনার কাছে কি ধরনের ডিজাইন অাশা করে। সবচেয়ে ভালো হয় রিসেন্ট বিজয়ী হয়েছে এরকম বিজয়ীদের ডিজাইনগুলো অনুসরণ করা ।

বায়ার রিভিশন :

বায়ার অাপনার ডিজাইন পছন্দ হলে যে কোন সময় তার কিছু বিচ্যুতি অাপনাকে রিভিশনের জন্য বলতে পারেন।  রিভিশনের জন্য অনুরোধ করা হলে যত তাড়াতাড়ি সম্ভব তা  সাধ্য অনুযায়ী সর্ম্পূন্য করা এবং দ্রুত সাবমিট করা। কিন্তু কোন ভাবেই অন্য অারেকটি নতুন ডিজাইন করা যাবে না। বায়ার এর মন্তব্য অনুযায়ী যে জায়গাগুলো রিভিশন করতে বলা হবে সেই জায়গাগুলো এডিট করে সাবমিট করতে হবে।

প্রতিযোগীতায় / কনটেষ্টে হেরে গেলে যা করবেন :

যদি কোন কনটেষ্টে অাপনি বিজয়ী হতে না পারেন । তাহলে অাপনার প্রথম কাজ হলো প্রদত্ত সাবমিট করা ডিজাইন Withdraw করা । তবে যদি ভালো ডিজাইনে অাশাতীত লাইক বা মন্তব্য পাওয়া যায় তাহলে সেই ডিজাইনগুলো নিজ প্রফাইলে সুন্দর ভাবে সাজিয়ে রাখতে পারেন যদি কোন বায়ার অাপনার প্রফাইল দেখে তাহলে সে অাপনার প্রতি ভালো ধারণা নিতে পারবেন । অনেক সময় অাপনাকে অফলাইনে কাজের জন্য নিতে পারে। কিন্তু তা অনেক ভেবে চিন্তে করা উচিত কেননা অাপনাকে বায়ার কাজ করিয়ে অাপনাকে ধোঁকা দিতে পারে ।

 

Post ভালো লাগলে শেয়ার করুন। নিজে জানুন অার অন্যকে জানার সুযোগ করে দিন ।

অবশ্যই কমেন্ট করুন অাপনার মূল্যবান মতামত

ধন্যবাদ।

এরকম Post করতে অাগ্রহী তাহলে জেনে নিন কিভাবে সাইটে রেজিষ্ট্রশন বা পোষ্ট করতে হয় । click here 

 

 

NO COMMENTS

LEAVE A REPLY