Domain name Registration করার পূর্বে যে বিষয়গুলো জানা উচিত

Domain name Registration করার পূর্বে যে বিষয়গুলো জানা উচিত

0

আমাদের ব্যক্তিগত ব্লগ, ইকর্মাস, ফোরাম, প্রাতিষ্ঠানিক বিভিন্ন ধরনের ওয়েবসাইটের জন্য ডোমিন ক্রয় করে থাকি । কিন্তু এই ডোমিন নাম নির্বাচন করতে আমাদের অনেকেরই সমস্যা হয়। বিশেষত যারা একেবারেই নতুন তারা বুঝে ওঠতে পারে না, তাদের ওয়েবসাইটের জন্য আসলে কিভাবে একটি উপযুক্ত Domain name নির্বাচন করা সম্ভব। আশা করি আজকের পোষ্টি পড়ার পর আপনার উপযুক্ত Domain name নিবার্চন বা ক্রয় করতে পারবেন। তাহলে আর ভূমিকা না বাড়িয়ে কাজের কথাগুলো দেখি।

ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক Website ্এর জন্য কিভাবে একটি উপযুক্ত Domain name নিবার্চন করা যায় :

প্রতিষ্ঠানের নামের এর উপর নির্ভর করে Domain name নির্বাচন :

আপনার যদি কোন প্রতিষ্ঠান ওয়েবসাইট করতে চান তাহলে প্রাতিষ্ঠানিক নাম অনুসরণ করে Domain name নিবার্চন করা প্রয়োজন।ধরুন আপনার একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান আছে যার নাম “Banoful sweet” এখন আপনি যদি আপনার এই প্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরি করার চিন্তা করেন তাহলে আপনাকে “Banoful sweet”নামক ডোমিন কেনার চেষ্টা করতে হবে। কারণ আপনার প্রতিষ্ঠানটির নামের সাথে মিল রেখে ওয়েবসাইটের Domain name হলে আপনার কাষ্টমার খুব সহজেই আপনার প্রতিষ্ঠানের ওয়েবসাইট খুঁজে পাবে।এরকম ভাবে আপনার যদি কোন industry,  school, clinic website করতে চান তাহলে প্রতিষ্ঠানের নামের সাথে মিল রেখে Domain name নির্বাচন করা উচিত।

ওয়েবাসইটের ধরণ বা সার্ভিসের উপর নির্ভর করে Domain name নির্বাচন :

প্রথমেই আপনাকে জানতে হবে আপনার ওয়েবসাইটি আসলে কি ধরনের হবে।আপনার ওয়েবসাইটের ধরন অনুযায়ী ডোমিন নির্বাচন করা শ্রেয়।ধরুন আপনি একটি News Website করতে চান। যেখানে আপনি বিভিন্ন ধরনের আপডেট নিউজগুলো প্রদান করবেন এ ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে সেখানে নিউজ ডোমিনটির মধ্যে অবশ্যই News নামক Keyword টি যেন থাকে। উদারহল স্বরুপ : bdnews.com, Newstoday.com, dhakanews.com ইত্যাদি। এরকম আপনি যদি কোন শিক্ষামূলক সাইট করতে চান তাহলে ডোমিন নামের মধ্য আপনার রিলেটেড শিক্ষামূলক Keyboard রাখাটা প্রয়োজন। এতে করে একজন  ভিজিটর ওয়েবসাইটের নাম / ডোমিনের নাম শুনলেই বুঝতে পারবে আসলে এই প্লাটফরম থেকে তিনি কি ধরনের সার্ভিস পেতে পারেন। এবং তিনি এটা স্পষ্টত সহজেই তা মনে রাখতে পারবেন।

Domain name নির্বাচনের ক্ষেত্রে ডোমেইনের Extension নিবার্চন :

আপনি কি জন্যে ডোমেইন কিনছেন ? আপনার ডোমেইন কি কোন ব্যবসায়িক কারণে কিনছেন ?তাহলে .com এক্সটেনশনে কিনতে পারেন । সামাজিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে .org  এবং তথ্যমূলক কারণে .info কিনতে পারেন ।সরকারি বা আধা সরকারি প্রতিষ্ঠানের .gov । শিক্ষামূলক প্রতিষ্ঠানের জন্য .edu  এরকম বিভিন্ন ধরণের Extension রয়েছে ।আপনি যদি কোন দেশের নিদিষ্ঠ Domain কিনতে চান তাহলে বাংলাদেশের জন্য রয়েছে .bd.com , bangla ইত্যাদি। এরকম যুক্তরাষ্ট্রের জন্য .usa যুক্তরাজ্যের জন্য .uk বিভিন্ন দেশের জন্য বিভিন্ন রকম এক্সটেনশন রয়েছে।

Standard Domain Name নির্বাচন করা :

Domain কেনার ক্ষেত্রে সহজ নাম নির্ধারণ করুন । সহজে যে কেউ মনে রাখতে পারবে এমন নাম ঠিক করলে মানুষের কাছে খুব সহজে আপনি পৌঁছাতে পারবেন। এবং অবশ্যই সর্বোচ্চ ১০-১১ অক্ষরে মধ্যেই যেন ডোমেইন নামের সীমাবদ্ধ থাকে। কারণ বেশি অক্ষর মানুষ ব্রাউজারে টাইপ করে ওয়েবসাইটে ভিজিট করতে চায়না । ভিজিটরদের কাছে এটা বিরক্তের ব্যাপার।

Domain কেনার পূর্বে ইউনিক নামের উপর দৃষ্টি রাখা :

ইউনিক ডোমিন ক্রয় করার ক্ষেত্রে আপনাকে একটি সুন্দর, সুস্পষ্ট ডোমিন নাম নির্বাচন করতে হবে। যে নাম গুলোর সাথে মানুষের পরিচয় আছে। নাম গুলো সাধারণ ও মানুষের মনে রাখতে সহজ হয় এরকম ডোমিন নাম ক্রয় করা উচিত।যদি কমন নাম পাওয়া না যায় তাহলে দেখতে হবে যে নামটি আপনি খুঁজছেন সেগুলো সহজ “Synonym” কি আছে সেখান থেকে আপনাকে সহজ ও সুন্দর একটিকে নির্বাচন করতে হবে। আর মনে রাখতে হবে এরকম কোন Domain name নির্বাচন করা ঠিক না । যে নামগুলোর সাথে মানুষের পরিচয় খুবই কম । এরকম নাম নির্বাচন করলে ভিজিটর আপনার ওয়েবসাইটের Text browse করতে বিরক্ত হবে। এমনকি আপনার ওয়েবসাইটের ভিজিটর অন্য আরেকটি ওয়েবসাইটে কনর্ভাট হয়ে যাচ্ছে। তাই এইদিকে সর্তক থাকতে হবে।

Short Domain name / সংক্ষিপ্ত নাম নির্বাচন করা :

আপনাকে Domain name নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই ছোট আকারের নাম নির্বাচন করতে হবে। এতে করে খুব সহজেই আপনার ডোমিন নাম যে কেউ মনে রাখতে পারবে। ধরুন আপনার একটি প্রতিষ্ঠান আছে যার নাম “bonoful sweets & coffee shop” এখন যদি আপনি প্রতিষ্ঠানের নাম দ্বারা Domain name ক্রয় করা সিদ্ধান্ত নেন তাহলে ভূল করবেন কেননা এত বড় Domain name search করে কেউ আপনার সার্ভিস নিতে আসবে না।এখন প্রশ্ন এ ক্ষেত্রে আপনার করণীয় কি ? এখন আপনার ডোমিন নাম শর্ট বা সংক্ষিপ্ত করতে হবে। যেমন আপনার Domain name করতে পারেন উদাহরণ স্বরুপ : www.bonoufulshop.com / www.bonofulsweets.com / www.coffeeshop.com

Domain name নির্বাচনের ক্ষেত্রে কোন প্রকার Symbol বা চিহৃ ব্যবহার না করা :

Domain নাম নির্বাচনের ক্ষেত্রে কোন প্রকার চিহৃ ব্যবহার না করা উচিত। Domain name এ যদি কোন Symbol থাকে তাহলে ডেমিনের নামে একটি জলিটলতা তৈরি হয়। মানুষ আপনার ওয়েবসাইট খুঁজে পেতে সমস্যা হয়। এই ধরনের চিহৃযুক্ত ডোমিন Google Rank করানোও অনেকটা কঠিন। সহজে ভিজিটর চিহৃযুক্ত Keyword type করে ওয়েবসাইট ব্রাউজ করতে সাচ্ছন্দ্য বোধ করে না। তাই চিহৃযুক্ত ডোমিন নাম নির্বাচন করা উচিত নয়। এমনকি পারতোপক্ষে Domain এর সাথে সংখ্যা যুক্ত Domain name ব্যবহার না করা শ্রেয়।

Domain ক্রয় করার সাথে সাথে Domain protection ক্রয় করা উচিত :

Domain protection হলো ডোমিনের নিরাপত্তা । বিশেষত প্রফেশনাল ওয়েবসাইটের ক্ষেত্রে এই নিরাপত্তা নেওয়াটা খুবই জরুরী। কেননা Domain কেনার পর দেখতে পাবেন অনেক সাইটের মাধ্যমে বা whois check এর মাধ্যমে ডোমিনের বিশেষ কিছু info জানা যায় । যেমন Domain provider ? Domain email ? mobile number?  Domain locaiton এবং কোথায় থেকে ক্রয় করা হয়েছে ? কবে নাগাদ ডোমিনটির ডেট শেষ হবে এরকম বিশেষ কিছু তথ্য নেওয়া যায়। যা Domain Hack করতে প্রফেশনাল হ্যাকাদের বিশেষভাবে সহযোগীতা করে। তাই যতটা সম্ভব ডোমিন ক্রয় করার সময় Domain protection সহ Domain নেওয়া উচিত।

এসএসএল (SSL) https কিনুন সাথে :

ডোমেইন কেনার সাথে সাথে হোস্টিং এবং SSL কিনুন , এসএসএল মানে কি ? এর অর্থ হচ্ছে ,Secure Sockets Layer অর্থাৎ , আপনার ওয়েবসাইটের এনক্রিপ্টেড সিকুরেটির বা নিরাপত্তার জন্যে এটি প্রয়োজন। এটি কিনলে আপনার ওয়েবসাইটের ইউআরএল বা ওয়েবসাইট লিংক কেমন হবে ? আপনার ওয়েবসাইটের লিংক হবে https://domainname.com/  । (.কম) হবে যদি আপনি এক্সটেনশন হিসেবে (.com) কিনেন।  https মানে কি ? hyper text transfer protocol secure . কিন্তু আপনার সাইট যদি http দিয়ে শুরু হতো তাহলে এর অর্থ হতো hyper text transfer protocol . অর্থাৎ , আপনার সাইটের সাধারণভাবে SSL  যে সিকুরেটি তা নেই । তাই আলাদা করে ssl সুবিধা নিন ।

Domain name + Domain protection সাধাণত কত প্রাইজ বা দাম হয়ে থাকে :

একটি Standard Domain (.com) প্রাইজ সাধারণত ১ বছরের জন্য ৮০০ টাকা হতে ১০০০ টাকা পর্যন্ত । Dollar হিসেবে ধরলে 10$ থেকে 15$ পর্যন্ত। Domain protection এর দাম পড়বে বাংলাদেশী টাকায় ২০০-৩০০ টাকার মধ্য আর ডলার হিসেবে 3$ থেকে 5$ ।

Domain extension অনুযায়ী ডোমিনের প্রাইজ কম বেশি হতে পারে। যেমন বাংলাদেশী এক্সটেনশন ডোমিন .com.bd যা BTCL হতে রেজিষ্ট্রশন করতে হয় ২ বছরের জন্য দাম পড়বে ২৫০০ টাকা।

VPS server এর কি এবং এর সুবিধাগুলোই কি কি ?

Domain name ক্রয় করার পূর্বে সর্তকতা :

  • কোন ব্যক্তি বা অপরিচিত Host Provider থেকে Domain name Registration করবেন না।
  • নিজের নামে বা প্রতিষ্ঠানের নামে Domain name Registration করতে হবে।
  • Domain ক্রয়ের পূর্বে অবশ্যই ডোমিনের Control panel নিতে হবে।
  • বিভিন্ন ধরণের প্রলোভনমূলক Ads দেখে Domain Registration না করা।
  • উপরোক্ত Domain price এর চেয়ে কম মূল্যে যদি কেউ Domain name Registration এর সুযোগ দেয় তাহলৈ বুঝে নিতে হবে সেখানে কোন প্রকার ধান্দাবাজি রয়েছে।
  • Domain সর্ম্পকে আপডেট খবরগুলো জেনে বুঝে এবং কিছুটা Basic knowledge  নিয়ে Domain name ক্রয় করা উচিত । এতে করে কেউ আপনাকে ঠকাতে পারবে না।
  • International Host provider যেমন Godady, Namecheap , bluehost থেকে Domain ক্রয় করা। আর পরিচিত যদি কোন Host provider থাকে তাহলে তাদের কাছ থেকে নিতে পারেন।

উপরের বিষয়গুলো যদি আপনি সঠিক ভাবে জেনে বুঝে Domain ক্রয়ের সিদ্ধান্ত নিন । তাহলে আপনি যেমন উপযুক্ত একটি Domain name Registration করতে পারবেন । এবং আপনার সাথে কেউ Domain নিয়ে ধান্দাবাজি করতে পারবেন না।

বি:দ্র:- আপনি যদি চান তাহলে “IT CARE WORLD” আপনার ব্যক্তিগত / প্রাতিষ্ঠানিক Domain name Registration এর জন্য বাংলাদেশের Top Level এর Host provider দ্বারা আপনাকে সহযোগীতা করবে। সেজন্য যোগাযোগ করতে পারেন আইটি কেয়ার ওয়ার্ল্ড Help Desk +8801626584340 অথবা Email করুন : itcareworld24@gmail.com।

অাপনার মতামত জানাতে চাইলে অবশ্যই কমেন্ট করুন । কেননা অাপনাদের মতামতের উপর নির্ভর করে পরবর্তী পোষ্ট টপিকগুলো নিবার্চন করা হয়।

IT CARE WORLD এর সাথে যুক্ত হতে পারেন আপনিও অার সাথে থাকছে দারুন কিছু অফার বিস্তারিত জানতে Click করুন।

NO COMMENTS

LEAVE A REPLY