অ্যাপলের নতুন চমক দিতে সামনে ” কী ছাড়া কী-বোর্ড

অ্যাপলের নতুন চমক দিতে সামনে ” কী ছাড়া কী-বোর্ড

0

কাজের সুবিধার জন্য অ্যাপল কম্পিউটারের ম্যাকবুক ল্যাপটপগুলার  টাচপ্যাড় এমনিতেই বেশ বড়। তবে যদি পুরো কিবোর্ড সরিয়ে বড় অাকারের টাচ প্যাড বসিয়ে দেওয়া হয় তবে কেমন হবে ? সে চিন্তা নিশ্চয় অ্যাপল করে রেখেছে, না হলে গত বছরেই  এই নকশা নিয়ে কাজ শুরু করতে না তারা । গত বছরের সেপ্টেম্বরে বোতাম ছাড়া এমনই এক কিবোর্ডর নকশা পেটেন্ট করার আবেদন জানিয়েছিল প্রতিষ্টানটি । এত দিন গোপন রাখলেও বৃহষ্পতিবার খবরটি প্রকাশ করে অ্যাপল । অার তাই ধরে নেওয়া যায়,শুধু নকশা না, বাস্তবেই দেখা যাবে নতুন ধারণার এই কিবোর্ড ।

পেটেন্টের অাবেদন লেখা ছিল  “ইলেকট্রনিক যন্ত্র এ ব্যবহারের জন্য বলপ্রয়োগ মাধ্যমে কাজ করে এমন এক ইনপুট যন্ত্র যা পরিবর্তনযোগ্য, পরিস্কার সমতল পৃষ্ঠ যেখানে চাপ দিলে প্রতিক্রয়ি জানাায়। ভাষাটা কাঠখোট্টা হলেও অ্যাপলের উদ্দেশ্য অনেকটাই পরিস্কার হয়ে গেছে তাতে । প্রথমত বোতামের পরিবর্তে থাকবে সমতল পৃষ্ঠ, যেটা ছুয়ে ছুয়ে কাজ করা যাবে । সেখানে কোনেআ নির্দিষ্ট লেখা না থাকায় নিজের সবিধামতো ঠিককরে নেওয়া যাবে কোথায় কী থাকবে । মনে করুন, অাপনি নিউমেরিক কি প্যাড ব্যবহার অভ্যস্ত ।

চাইলেই এই কিবোর্ড নতুন করে কনফিগার করে নিতে পারবেন । একইভাবে বারবার ব্যবহার করতে হয় এমন বিশেস সব চিহ্ন যোগ করে নেওয়া সম্ভব, ব্যবহারের সুবিধার্থে হাতের কাছেও অারেক টাচ-প্যাড বসানোও সম্ভব। এককথায় নিজের মতা করে সাজিয়ে নেওয়া যাবে।

তবে প্রশ্র হলো , ব্যবহারকারী কীভাবে বুঝবে কোন বোতাম কোথায় অাছে ? কিবোর্ড সমতল পৃষ্ট হলেও পুরো প্যানেলজুড়ে অসংখ্য খুদে ছিদ্র থাকবে । প্যানেলের নিচের অালো দিয়ে লেখাগুলো তাই ওপরে থেকেও বঝো যাবে। অারেকটা সুবিধা হলো এতে ময়লা ঢুকবে না । ফলে সহজে কম্পিউটার নস্ট হবে না

নকশা থেকে বাস্তবের যন্ত্রে পেীছানো অবশ্য এখনো অনেক বাকি । সব নকশা বাস্তব রুপ দিতেই এমন কোনেআ প্রতিজ্ঞা অঅ্যাপল কখনো করেনি। তবে এই ফেব্রুয়ারিতে অ্যাপল কিনতু কিবোর্ডের অারেক নকশা পেটেন্টর অাবেদন করেছিল। সেখানে বোতাম তো দুরের কথ, স্পর্শও করতে হবে না। শুধু অাঙ্গুল কাছে নিয়ে গেলেই হলো। এবার ভাবুন, অ্যাপল যদি এই দুই ধারণা এক করে কোনো কিবোর্ড বানায় তবে তা কেমন হবে?

SHARE IT

NO COMMENTS

LEAVE A REPLY