INCOME করুন GOOGLE ADSENCE দ্বারা

INCOME করুন GOOGLE ADSENCE দ্বারা

0
এডসেন্স শব্দটি এখন বহুল পরিচিত তারপরেও এখনো অনেক মানুষ আছে যাদের কাছে এডসেন্স একটি সন্দেহাতীত শব্দ। আমরা যে এডসেন্স শব্দটি ব্যবহার করে থাকি তার পরিচিতি প্রসারিত হযয়েছে মূলত গুগল এডসেন্স শব্দ থেকে। বিশ্বে যতগুলো এডসেন্স কোম্পানি আছে গুগল এডসেন্স তাদের মধ্যে শীর্ষ স্থানীয়। বলা যেতে পারে ওয়েবে এডভারটাইজ করা যায় এই ধারনার পথ প্রদশর্কই হচ্ছে বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন কোম্পানি গুগল। আর তাই এডসেন্স বললেই আমরা বুঝে থাকি গুগল অ্যাডসেন্স। কিন্তু বর্তমানে গুগল এর পাশাপাশি আরো কিছু কোম্পানি এডসেন্স ব্যবস্থাপনায় ভাল করছে। যেমন: চিতিকা, ক্লিকশোর, ইনফোলিংস ইত্যাদি। এডভারটাইজ রেভিনিউ এর কিছু পার্থাক্য বিদ্যমান থাকলেও এ সকল সাইটের  সামগ্রিক নিয়মনীতি হুবহু গুগলের মতই।
বিশ্বে বিভিন্ন সময় বিভিন্ন রকম মার্কেটিং পলিসি ব্যবহার করে ছোট-বড় সকল কোম্পানি তাদের পন্য বা সেবার গুনগত মান এবং কার্যকারিতা সম্পর্কে ভোক্তাদের জানিয়ে আসছে। বাংলা ভাষায় যাকে আমরা বিজ্ঞাপন বলে থাকি। সময়ের পরিবর্তনের সাথে সাথে উন্নত হয়েছে প্রযুক্তি। আগে যেমন বিজ্ঞাপনের জন্য ব্যবহৃত হত খবরের কাগজ, টিউনার, রেডিও কিংবা টিভি ইত্যাদি এখন সেখানে যুক্ত হয়েছে ওয়েবপেজে এডসেন্স এর ব্যবহার।
গুগল এডসেন্স ইন্টারনেট ভিত্তিক একটি বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান। জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল-এর একটি অঙ্গ প্রতিষ্ঠান হল গুগল এডসেন্স। ইন্টারনেট মার্কেটিংয়ের জগতে অনলাইন বিজ্ঞাপন বা ওয়েবসাইট বিজ্ঞাপনের ক্ষেত্রে শীর্ষে অবস্থান করছে গুগল এডসেন্স। আর এ গুগল এডসেন্স ওয়েবমাস্টারদের কাছে এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় ও একটি বড় বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান। অন্যান্য বিজ্ঞাপনদাতা ওয়েবসাইট প্রতিষ্ঠান থেকে গুগল এডসেন্স-এর জনপ্রিয়তার মূল কারণ হচ্ছে অন্যান্য অনলাইন বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান ওয়েবসাইটের বিষয় অনুযায়ী যতটা রিলেটেড বিজ্ঞাপন দেখায় গুগল এডসেন্স তার চেয়ে ১০/১৫ গুণ বেশি রিলেটেড বিজ্ঞাপন দেখায়। এতে করে বিজ্ঞাপনে ক্লিক করার সম্ভাবনা অনেক বেশী। আর ক্লিক করার সম্ভাবনা বেশি হলে আয় বেশী হবে এটাই স্বাভাবিক।

বহুল প্রচারিত একটি দৈনিক পত্রিকা যাতে প্রতিদিন নিত্য নতুন প্রচুর খবর ছাপা হয়। গ্রাহকদের কাছে বেশ জনপ্রিয়। যেহেতু পত্রিকাটি বেশ জনপ্রিয় তাই বিভিন্ন কোম্পানি চাচ্ছে এ পত্রিকায় বিজ্ঞাপন দিতে। বিনিময়ে পত্রিকাকে দেয়া হবে নির্ধারিত ফি। যখন তখন একটি পত্রিকা প্রকাশ করা আমাদের সকলের পক্ষে সম্ভব নয়। কিন্তু একটি ওয়েবসাইট খুলতে বা মালিক হতে পারি সহজেই। আপনি একটি পত্রিকার মালিক হলে যেমন রিপোর্ট করে পত্রিকাকে জনপ্রিয় করার চেষ্টা করতেন একইভাবে লেখাগুলো লিখতে থাকুন আপনার ওয়েবসাইটে। লেখার মান ভাল হলে অবশ্য্ই পাবেন প্রচুর পরিমান ভিজিটর আর তখনই বিভিন্ন কোম্পানিতে আবেদন করে আপনি আপনার সাইটে ব্যবহার করতে পারবেন অ্যাডসেন্স।

এডসেন্স ব্যবহার করে ভাল উপার্জন পেতে আপনার দরকার প্রচুর পরিমানে ভিজিটর। সাইটে ভিজিটরের পরিমান যত বাড়বে উপার্জনের সম্ভাবনাও তত বেশি। উপরে পত্রিকার উদাহরনের সুত্র ধরেই বলছি, পত্রিকায় যেমন এড দিলেই উপার্জিত হয় টাকা এখানে কিন্তু তা নয়, নির্ধারিত এডে ক্লিকের পরে অর্জিত হবে ডলার। অতএব আপনার সাইটে ভিজিটর বেশি থাকলে অবশ্যই বেশি উপার্জন সম্ভব। গুগল এডসেন্স এর নিয়মানূসারে আপনার উপার্জন এর পরিমান যখন ১০ ডলার হবে গুগল একটি পিন নম্বরসহ আপনার বাসার ঠিকানায় ডাকযোগে চিঠি পাঠাবে।

পরবর্তীতে ওই পিন নম্বরটি গুগল এডসেন্স এ লগিন করে নির্ধারিত জায়গায় বসিয় সাবমিট করতে হবে। এভাবেই গুগল অ্যাডনেন্স কর্তৃপক্ষ বুঝতে পারবে আপনার ঠিকানা সঠিক। এমন করেই প্রতিমাসের শেষে কমপক্ষে ১০০ ডলার পূর্ন হলেই আপনার বাসায় চলে আসবে চেক। এবার চেকটি ব্যাংকে জমা দিয়ে ভাঙ্গিয়ে নিন।

SHARE

NO COMMENTS

LEAVE A REPLY