How-To-Post

How-To-Post

যেভাবে “অাইটি রাইটার” রেজিষ্ট্রেশন করবেন ও সাইটে পোষ্ট করবেন

আইটি কেয়ার ওয়ার্ল্ডে আইটি রাইটার হতে চাইলে প্রথমেই আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে

যে ভাবে রেজিস্ট্রেশন করবেন তা নিম্নের চিত্রে প্রদর্শন করানো হলঃ-

রেজিস্ট্রেশন করতে এখানে Click করুন

১. প্রথমে মেনুবার থেকে “Writer-Registration” এ ক্লিক করুন এবং এতে প্রবেশ করুন।

২. “Writer-Registration” অপশনে প্রবেশের পর আপনি একটি রেজিষ্ট্রশন ফরম দেখতে পাবেন। সেখানে আপনাকে নির্ধারিত তথ্যগুলো দিয়ে তা পূরণ করতে হবে।

৩. রেজিষ্ট্রশন ফরমের প্রথমেই “Username” এর ঘরে আপনার নাম লিখুন । মনে রাখবেন আপনার নামের দুই বা ততোধিক অংশ হলে মাঝে একটি ড্যাশ চিহৃ ব্যবহার করুন অথবা কোন স্পেস ছাড়া আপনার নামটি লিখুন। উদাহরণ স্বরুপ : Mimi_Rahman / MimiRahman / MimiRahman01. তারপর নিচের Email এর ঘরে আপনার ইমেইল আইডিটি সঠিকভাবে প্রদান করুন। এরপর Password এর ঘরে (সর্বনিম্ন ৮ সংখ্যার ) একটি পাসওর্য়াড দিন এবং পাসওর্য়াডটি সংরক্ষণ করুন। Password Confirmation এর খালি ঘরে পূণরায় আবার উপরোক্ত পাসওর্য়াডটি দিন, দেখুন যেন ভূল না হয়। এরপর Address এর ঘরে আপনার সঠিক ঠিকানা প্রদান করুন। Mobile Number এর খালি ঘরটিতে আপনার ব্যবহৃত একটি মোবাইল নাম্বার প্রদান করুন। এরপর নিচের নীল রং এর ঘরে “Register ” বাটনে ক্লিক করুন।

৪. Register বাটনে ক্লিক করার পর আপনি একটি “Congratulation Message” পাবেন। এবং আপনার উপরোক্ত Email Id টিতে একটি “Verification Link” পাঠানো হবে । এখন আপনার Email Id টি Log-in করুন এবং অাইটি কেয়ার ওয়ার্ল্ডের পক্ষ হতে পাঠানো মেইলটি  ওপেন করলে একটি Link দেখতে পাবেন, লিংকটিতে ক্লিক করে ভেরিফিকেশন সর্ম্পূণ্য করুন। মনে রাখবেন যদি ইমেইলটি যদি খুঁজে না পান তাহলে ইমেইলের “Draft”   অথবা “Spam” ফ্লোডারে দেখুন । Link Verification সর্ম্পণ্য হওয়ার পর আপনি আইটি কেয়ার ওয়ার্ল্ড সাইটের সম্মানিত “আইটি-রাইটার” হিসেবে “Guest Post” করতে পারবেন।


রেজিস্ট্রেশন সর্ম্পূণ্য হওয়ার পর সাইটে যেভাবে প্রবেশ করবেন

১. রেজিষ্ট্রশন সর্ম্পূণ্য হওয়ার পর উপরোউক্ত চিত্রের মত সাইটের মেনু বার থেকে “Guest-Post” অপশনে ক্লিক করুন।

২. ক্লিক করার পর একটি লগ-ইন অপশন পাবেন, সেখানে উপরের চিত্রের মতো Username / Email এর খালি ঘরে রেজিষ্টার্ডকৃত ইমেইল ও পাসওয়ার্ডের মাধ্যমে আপনাকে সাইটে লগ-ইন করতে হবে। আপনার পাসওয়ার্ডটি যদি ভূলে গিয়ে থাকেন তাহলে নিচে একটি অপশন পাবেন “Forgot Password” এখানে ক্লিক করার মাধ্যমে আপনার পাসওয়ার্ড উদ্ধার করতে পারবেন।


আইটি রাইটার প্যানেল সম্পর্কে ধারনা

আপনি লগ ইন করার পরই নিম্নের চিত্রের মত একটি প্যানেল দেখতে পাবেন যার মাধ্যমে আপনি আপনার সকল তথ্য পেতে পারেনঃ-

tutorial-picture-3

 

উপরের বক্সটিতে আপনি আপনার ব্যবহ্রত নাম আপনার ইমেইল আপনার ইউজার নেইম আইটি কেয়ার ওয়ার্ল্ডে যুক্ত হওয়ার সময় ইত্যাদি। এছাড়াও এখান থেকেই খুব দ্রত পোস্ট করার অপশন থেকে পোস্ট করতে পারবেন।

যেভাবে পোস্ট লিখবেনঃ-

প্রথমে পোস্ট প্যানেলে ক্লিক করুন এর পর নতুন পোস্টে ক্লিক করুন নিচের চিত্রের ন্যায়ঃ-

tutorial-picture-4

এর পর আপনি নতুন একটি ডেস্কটপ স্ক্রিন পাবেন পোস্ট লেখার জন্য নিচের চিত্রটি দেখুনঃ-

tutorial-5

উপরের বক্সটিতে আপনার লেখার শিরোনাম দিন এবং এবং নিচে বড় বক্সটিতে আপনার লেখাটি লিখুন। কিন্তু পাবলিশ করার পূর্বে আপনাকে কিছু শর্ত মানতে হবে নইলে আপনি পাবলিশ বাটনটি দেখতে পাবেন না।

আপনাকে প্রথমে ক্যাটাগরি সিলেক্ট করতে হবে ডান পাশের বক্সটি থেকে এবং ৩ টি ট্যাগ যোগ করতে হবে সাথে অবশ্যই ফিচার্ড ইমেইজ যোগ করতে হবে।

নিম্নের চিত্রানুসারেঃ-

tutorial-6

ধরুন আমাদের লেখাটি আই সি টি শিক্ষা বিষয়ক তাহলে আপনি নিচের চিত্রের মত একটি ক্যাটাগরি সিলেক্ট করব। আপনি সর্বোচচ একটি ক্যাটাগরি সিলেক্ট করতে পারবেন। এর ব্যতিক্রম হলে পাবলিশ বাটন দেখা যাবে না

tutorial-7

এবার নিচে ট্যাগ নামক একটি অপশন পাবেন সেখানে আপনার লেখার সম্পর্কে তিনটি ট্যাগ দিন। যেমন আমাদের লেখাটি আই সি টি শিক্ষা বিষয়ক তাহলে ট্যাগ গুলি হবে “আই সি টি বাংলা টিউটোরিয়াল” “আই সি টি  টিউটোরিয়াল ২০১৬” “আপডেট আই সি টি ” ইত্যাদি। প্রত্যেকটি ট্যাগ লেখার পর “add” নামক বাটনে ক্লিক করতে হবে। অথবা তিনটি ট্যাগ একসাথে লিখে প্রত্যেকটিকে কমা দ্বারা আলাদা করতে হবে। আপনি সর্বনিম্ন তিনটি এবং সর্বোচচ পাচটি ট্যাগ দিতে পারবেন। এর ব্যতিক্রম হলে পাবলিশ বাটন দেখা যাবে না। নিম্নের চিত্রটি ফলো করুন

 

tutorial-8

এবার আপনাকে একটি ফিচার্ড ইমেইজ যোগ করতে হবে আর এটি সর্বশেষ ধাপ। আপনার 200×200 এর চেয়ে বেশি বা সমান একটি ইমেইজ সিলেক্ট করতে হবে। এর ব্যতিক্রম হলে পাবলিশ বাটন দেখা যাবে না। নিম্নের চিত্রানুসারে করুন

tutorial-9

tutorial-10

এবার আপনার পাবলিশ বাটন টি দেখা যাবে এবং আপনি পোস্ট টি পাবলিশ করতে পারবেন। নিম্নের চিত্রের ন্যায়

tutorial-11

সকল বিষয় সঠিক ভাবে পূরনের পর আপনি পোস্টটি করতে সক্ষম হবেন টিউটোরিয়াল টি ফলো  করার জন্য ধন্যবাদ।

আইটি কেয়ার ওয়ার্ল্ড দ্বারা সর্বস্বত স্বীকৃত (২০১৬)