DELETED FILE গুলো কি অাসলেই COMPUTER থেকে DELETE হয়

DELETED FILE গুলো কি অাসলেই COMPUTER থেকে DELETE হয়

0
আজকাল অফিস হোক কিংবা বাড়িতে; কম্পিউটার বা ল্যাপটপ ছাড়া নিজেকে কল্পনাই করা যায় না। কখনও যদি ভুলে অফিসের খুব দরকারি গোপন ফাইল কম্পিউটার থেকে ডিলিট করে ফেলেন এবং একইসাথে রিসাইকেল বিনও খালি করে ফেলেন তাহলে মাথায় হাত দিয়ে বসে থাকা ছাড়া আর কোনো উপায় থাকবে না। তবে আপনার তা নাও করতে হতে পারে। যদি ভাগ্য সুপ্রসন্ন থাকে তবে অনেকের ক্ষেত্রেই এটি সম্ভব।
Deleted file
১৯৭৯ সালে ‘ডিলিট’ শব্দটি প্রথম ব্যবহার করা হয়। কোনও ফাইল ‘ডিলিট’ করে ফেললে তা লোকেশন থেকে রিসাইকেল বিন বা থ্র্যাশে জমা হয়। চাইলে সেখান থেকে Restore বাটন দিয়ে ফাইল পুনরুদ্ধার করা যায়। কিন্তু রিসাইকেল বিন থেকেও যদি ফাইল মুছে ফেলা হয় তাহলে Shft+Del বাটন চাপলেও আর মুছে যাওয়া ফাইল Restore করা যায় না।
কোন ফাইল যদি লোকেশন এবং রিসাইকেল বিন থেকে ডিলিট হয়ে যায় তবে এটি শুধু Physical Space খালি দেখায় কিন্তু জায়গাটা ভরাটই থেকে যায়।

এর কারণ হল ফাইল মুছে ফেললেও আসলে মুছে যায় না, পয়েন্টারগুলো শুধু মুছে যায়। পয়েন্টার হল এক ধরনের ডাটা যা Memory-র মধ্যে জায়গাগুলো পয়েন্ট করে।

এটি দিয়েই ফাইলগুলোর আসল পথ চেনা যায়। পয়েন্টার ডিলিট হয়ে গেলে ডাটাগুলো শুধু আর খুঁজে পাওয়া যায় না। তবে বিশেষ কিছু সফটওয়্যার আছে যা মুছে যাওয়া ফাইলগুলোর পথ খুঁজে বের করতে পারে এবং যদি ভাগ্য সহায় হয় তবে সেই ফাইল ফেরতও পাওয়া সম্ভব।
বিশেষ মুছে যাওয়া ফাইল বা ডাটা নষ্ট হয় যদি ওই Available Space এ ওভাররাইট করা হয়। সেক্ষেত্রে সফটওয়্যার তা উদ্ধার নাও করতে পারে। তবে ডাটা আংশিকভাবে নষ্ট হয় আর পুরোপুরি নষ্ট করতে হলে বারবার ওভাররাইট করতে হবে। অনেক সময় তাতেও ডাটা নষ্ট হয় না এক্ষেত্রে গোটা ড্রাইভটাই নষ্ট করে ফেলতে হবে।

NO COMMENTS

LEAVE A REPLY