FACEBOOK নিউ যোগ হলো লাইভ ফিচার

FACEBOOK নিউ যোগ হলো লাইভ ফিচার

0
ফেসবুক লাইভ ফিচারের সূচনা হয়েছে কয়েক মাস আগে। মোবাইল অ্যাপে লাইভ ভিডিও সম্প্রচারের সুবিধা যোগ করার পর এবার এই ফিচারে বেশ কিছু বড় পরিবর্তন আনতে যাচ্ছে ফেসবুক। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যানড্রয়েড অথরিটির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।
নতুন এই আপডেটের ফলে শুধু ব্যক্তিবিশেষের জন্য এই সুবিধা সীমাবদ্ধ থাকবে না বরং বিভিন্ন গ্রুপ কিংবা ইভেন্টেও ব্যবহার করা যাবে ফেসবুক লাইভ।

এর আগে শুধু ভেরিফাইড ব্যক্তিগত অ্যাকাউন্ট ও পেজ থেকে সরাসরি বিভিন্ন ভিডিও সম্প্রচার করা যেত।
এখন যেকোনো ফেসবুক ব্যবহারকারী তাঁর পছন্দের মুহূর্তগুলো সরাসরি প্রচার করতে পারবেন তাঁর বন্ধুদের সঙ্গে।
ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ তাঁর ফেসবুক পোস্টে লিখেছেন, ‘লাইভ ফিচার অনেকটা টিভি ক্যামেরা নিজের পকেটে রাখার মতো। ফোন হাতে যেকোনো মানুষ এখন পৃথিবীর যেকোনো মানুষের কাছে নিজেকে সম্প্রচার করতে পারবে।’
লাইভ ভিডিওর সাথে সাথে লাইভ রিঅ্যাকশন নিয়েও কাজ করছে ফেসবুক। এখন থেকে খুব সহজেই ভিডিও সরাসরি সম্প্রচারিত হওয়ার সময় বিভিন্ন রিঅ্যাকশন জানানো যাবে।

কিছুদিন আগেই সব পোস্টের সঙ্গে রিঅ্যাকশন ফিচার চালু করেছে ফেসবুক। ফলে শুধু লাইক কিংবা কমেন্ট নয় এখন নিজেদের অনুভূতি আরো নির্দিষ্টভাবে প্রকাশ করতে পারছেন ব্যবহারকারীরা।
এর সাথে আরো একটি ফিচার চালু করেছে ফেসবুক যার মাধ্যমে লাইভ ভিডিওর বিভিন্ন কমেন্টে রিপ্লাই দেওয়া যাবে। সরাসরি ভিডিও সম্প্রচারের অ্যাপ পেরিস্কোপ অবশ্য এই ফিচার আগেই চালু করেছে তার ব্যবহারকারীদের জন্য।
সরাসরি ভিডিও সম্প্রচার সেবার ক্ষেত্রে এখন পেরিস্কোপ কিংবা স্ন্যাপচ্যাট বেশ জনপ্রিয়। সে তালিকায় এবার পাকাপোক্তভাবে নাম লেখাল ফেসবুক।

এই সপ্তাহেই আইওএস এবং অ্যানড্রয়েডের ফেসবুক অ্যাপটি আপডেট করে নিলেই ব্যবহারকারীদের হাতের নাগালে চলে আসবে নতুন ফিচারটি।

SHARE

NO COMMENTS

LEAVE A REPLY