CHINA এবার তৈরি হচ্ছে APPLE এর গবেষণাগার

CHINA এবার তৈরি হচ্ছে APPLE এর গবেষণাগার

0

নতুন এই গবেষণা কেন্দ্র কম্পিউটার হার্ডওয়্যার, যোগাযোগ, অডিও, ভিডিও যন্ত্রসামগ্রী ও অন্যান্য ডিভাইসসহ উন্নত প্রযুক্তি উন্নয়নে নজর দেবে, বৃহস্পতিবার সামাজিক মাধ্যমে এক পোস্টে চীনের রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান ঝংগুয়ানচান সায়েন্স পার্ক অ্যাডমিনিস্ট্রেটিভ কমিটি এ কথা জানিয়েছে। এই কেন্দ্রে পাঁচশ’ কর্মী কাজ করবে বলেও জানানো হয়েছে।

china-apple-service-center

বৃহস্পতিবার অ্যাপল এ নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে বলে জানায় ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

এর আগে এক জ্যেষ্ঠ চীনা নেতার সঙ্গে এক বৈঠকে অ্যাপল প্রধান টিম কুক জানিয়েছিলেন, অ্যাপল চীনে তাদের প্রথম গবেষণা কেন্দ্র চালু করার পরিকল্পনা করছে। দেশটিতে বিনিয়োগ বাড়ানোর অঙ্গীকার করলেও, এ নিয়ে বিস্তারিত কিছু জানাননি কুক।

চীনে নীতিমালাবিষয়ক নানা বাঁধা আর বাড়তি প্রতিযোগিতার মুখে এমন অঙ্গীকার করেন কুক। সাম্প্রতিক মাসগুলোতে অ্যাপল চীনে অনলাইন বই আর মুভি সেবা বন্ধ হয়ে যাওয়া ও ডেটা সংরক্ষণ নিয়ে কঠোর নীতিমালার মুখে পড়েছে।

চীনা সংস্থাটি জানায়, অ্যাপলের এই সিদ্ধান্ত চীনা অর্থনীতিকে সবল করতে সহায়তা করবে। এর ফলে দেশটিতে নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে আর স্থানীয় ফোন নির্মাতাদের সঙ্গে অ্যাপলের প্রতিযোগিতা চীনা বাজারকে আরও স্বয়ংসম্পূর্ণ করবে।

এর আগে অ্যাপল জানায়, এই গবেষণা কেন্দ্র নতুন পণ্য আর সেবা উন্নয়নে নজর দেবে। এর মাধ্যমে “স্থানীয় অংশীদার আর বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সম্পর্ক জোরালো” হবে বলেও জানায় মার্কিন প্রতিষ্ঠানটি।

SHARE

NO COMMENTS

LEAVE A REPLY