গুগল তৈরি করল দুই পা ওয়ালা রোবট

গুগল তৈরি করল দুই পা ওয়ালা রোবট

0
দুই পায়ে চলা রোবট নিয়ে এসেছে গুগল। গত শুক্রবার জাপানের রাজধানী টোকিওতে ‘নিউ ইকোনমিকস সামিট কনফারেন্সে’ রোবটটি প্রদর্শন করেছে গুগল। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।
ওই কনফারেন্সে মঞ্চে রোবটটি দুই পায়ের ওপর ভর করে হেঁটে আসে। এরপর রোবটটির কার্যক্ষমতা সম্পর্কে জানানো হয়। কনফারেন্সে একটি ভিডিওতে দেখানো হয়- যে কোনো পথেই স্বাচ্ছন্দ্যে হাঁটতে পারে এই রোবট।
উঁচুনিচু রাস্তা, পাহাড়ি রাস্তা, সিঁড়ি বা তুষারাবৃত রাস্তায় চলতে কোনো সমস্যাই হয়নি এই রোবটের। এমনকি পায়ের নিচে গোলাকার একটি পাইপ রাখার পরও ভারসাম্য রাখতে সমস্যা হয়নি এই রোবটের।

শুধু হাঁটার ক্ষেত্রেই নয়, ভার বহনের ক্ষেত্রেও রোবটটি পারদর্শী। তাই যে কোনো ভার বহনের কাজে শ্রমিকদের বদলে এসব রোবটকে কাজে লাগানো যাবে।
এ ছাড়া দুর্গম অঞ্চলে পণ্য পরিবহনের কাজেও ব্যবহার করা যাবে এসব রোবটকে। এর বাইরে বিভিন্ন শপিংমল বা সুপারস্টোরে ক্রেতাদের পণ্য বহনে ব্যবহার করা যাবে এসব রোবট। এতে শপিংয়ের সময় আলাদা করে ঝুড়ি বা ট্রলি বহন করতে হবে না ক্রেতাদের।

তবে গুগলের এসব রোবটের এখনো কোনো নাম দেওয়া হয়নি। কবে নাগাদ এসব রোবট বাণিজ্যিকভাবে বিক্রির জন্য বাজারে ছাড়া হবে সে সম্পর্কে গুগলের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

NO COMMENTS

LEAVE A REPLY