নতুন পানিরোধী ক্যামেরা এক্স-ইউ

নতুন পানিরোধী ক্যামেরা এক্স-ইউ

0
ক্যামেরা নির্মাতা জার্মান প্রতিষ্ঠান লেইকা বাজারে এনেছে তাদের নতুন পানি নিরোধক ক্যামেরা এক্স-ইউ। আর এই ক্যামেরা নির্মাণের ক্ষেত্রে তারা জোট বেঁধেছে অটোমোবাইল নির্মাতা জার্মান প্রতিষ্ঠান অডির সঙ্গে। ৪৯ ফিট পানির নিচেও চমৎকারভাবে কাজ করতে সক্ষম লেইকা এক্স-ইউ। তথ্য-প্রযুক্তিবিষয়ক ম্যাগাজিন ম্যাশেবল জানিয়েছে এই তথ্য।
এই ক্যামেরা শুধু পানিরোধী নয়, ধুলাবালু কিংবা শক্ত আঘাত প্রতিরোধ করার ক্ষমতাও রয়েছে লেইকা ক্যামেরার। অ্যালুমিনিয়াম ধাতুতে তৈরি ক্যামেরার মূল কাঠামো।

১৬.৫ মেগাপিক্সেল এপিএস-সি সেন্সর ও লেইকা সামিলাক্স ২৩ মিলিমিটার লেন্স যুক্ত আছে এই ক্যামেরায়। লেন্স পরিবর্তনের সুযোগ না থাকলেও লেন্সে এফ/১.৭ অ্যাপার্চার থাকায় মৃদু আলোতে বেশ ভালো ছবি তোলা যাবে ক্যামেরাটি দিয়ে।

ক্যামেরাটির সঙ্গে বিভিন্ন অ্যাকসেসরিজ যুক্ত করার জন্য এর ওপরে থাকছে দুটি কন্ট্রোল ডায়াল এবং একটি হট স্যু। আরো থাকছে তিন ইঞ্চির এলইডি ডিসপ্লে।
নির্মাতা প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে এই পর্দায় খুব শক্ত-পোক্ত একটি স্ক্রিন কাভার লাগানো আছে। আর তার ফলে ছোটখাটো আঘাত কিংবা হাত থেকে পড়ে গেলে ক্যামেরাটির পর্দা ভেঙে যাওয়ার কোনো আশঙ্কা নেই। আর মেমোরি কার্ডের স্লটে ব্যবহৃত হয়েছে ডাবল লকিং সিস্টেম।
পানির নিচের ছবি তোলার জন্য থাকছে বিশেষভাবে তৈরি ‘আন্ডারওয়াটার স্ন্যাপশট বাটন’। পানির নিচের সৌন্দর্য ক্যামেরায় ধরে রাখতে বেশ কাজে দেবে এই ক্যামেরা মোড। শুধু ছবি তোলাই নয়, ভিডিওধারণের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে এক্স-ইউ। ১০৮০ পিক্সেল রেজ্যুলেশনে ৩০ ফ্রেম প্রতি সেকেন্ডে ভিডিও ধারণ করতে সক্ষম ক্যামেরাটি।
তবে লেইকার অন্যান্য ক্যামেরার মতো এই ক্যামেরার দামও বেশ চড়া। আগামী সপ্তাহে বাজারে ছাড়া হবে ক্যামেরাটি। এর দাম ধরা হয়েছে দুই হাজার ৯৫০ মার্কিন ডলার।

NO COMMENTS

LEAVE A REPLY