Digital শহর তৈরি করবে Google

Digital শহর তৈরি করবে Google

0

প্রযুক্তির কল্যাণে প্রতিদিনই কিছু না কিছু পরিবর্তন ঘটছে বিশ্বে। আর এসব পরিবর্তনের পেছনে রয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর দীর্ঘদিনের গবেষণা ও পরীক্ষা নিরীক্ষা।
অনেকদিন ধরেই চালকবিহীন গাড়ি নিয়ে গবেষণা করছে গুগল। এখন সেগুলো যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাস্তায় চালিয়ে পরীক্ষা করা হচ্ছে।

এবার গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট এই পরিকল্পনাকে আরো একধাপ এগিয়ে নেওয়ার চিন্তা করছে। অ্যালফাবেট পুরোপুরি ডিজিটাল একটি শহর নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে।
আর এই শহরে গুগলের চালকবিহীন গাড়ি থেকে শুরু করে আগামী দিনের আরো অনেক প্রযুক্তি নিয়ে গবেষণা করা হবে। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক রাডার।

অ্যালফাবেটের আরেকটি সহযোগী প্রতিষ্ঠান সাইডওয়াক ল্যাবস মূল এই কর্মসূচি বাস্তবায়নের কাজ করবে। আর এই ডিজিটাল শহর গড়ে তোলার জন্য এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ডেনভার ও ডেট্রয়টে পছন্দসই জায়গা খোঁজার কাজ চলছে।
কী থাকতে পারে এই ডিজিটাল শহরে? অবশ্যই চালকবিহীন গাড়ির অভয়ারণ্য হবে শহরটি।
সেই সঙ্গে শহরজুড়ে থাকবে দ্রুতগতির ওয়াইফাই ইন্টারনেট সংযোগ। আরো থাকতে পারে পণ্য ডেলিভার করার জন্য রোবট, স্মার্ট ট্র্যাফিক লাইট।

এ ছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা, স্বাস্থ্যসেবা, স্যাটেলাইট প্রযুক্তি, ভার্চুয়াল রিয়েলিটিসহ আরো যেসব নতুন প্রযুক্তি নিয়ে গুগল বা অ্যালফাবেট কাজ করছে সেগুলোও এই শহরে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হতে পারে।
তবে এখনো এসব বিষয়ে নিশ্চিত কোনো তথ্য জানায়নি অ্যালফাবেট। সাইডওয়াক ল্যাবস বর্তমানে নিউইয়র্ক শহরে দ্রুতগতির ওয়াইফাই ইন্টারনেট সংযোগ প্রদানের কাজ করছে।

NO COMMENTS

LEAVE A REPLY