WordPress এর ২০ টি গুরুত্বপূর্ন এবং জনপ্রিয় Plugins

WordPress এর ২০ টি গুরুত্বপূর্ন এবং জনপ্রিয় Plugins

0

WordPress বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় Content Manager System। এটি অত্যন্ত “User friendly” হওয়ায় ফলে Blogging এর ক্ষেত্রে ব্লগাররা CMS platform হিসেবে WordPress কে প্রথম চয়েজ হিসেবে রাখে।

WordPress Platform অন্যান্য কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম Joomla, Drupal বা ModX এর চেয়ে অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি এবং SEO সহায়ক।

আর এই ওয়ার্ডপ্রেস এর প্রাণ বলা চলে বিভিন্ন ধরনের Plug-ins যেখানে Component এবং Module হচ্ছে জুমলার প্রাণ। আজ আমি আপনাদেরকে এই ওয়ার্ডপ্রেস এর বিভিন্ন গুরুত্বপূর্ণ Plug-in এর সংক্ষিপ্ত বর্ণনা দিবো যে প্লাগইনসগুলোকে আপনারা আপনাদের ওয়ার্ডপ্রেস সাইটে ব্যবহার করে আপনাদের সাইটকে যেমন করতে পারেন আরো আকর্ষণীয় ঠিক একই ভাবে আপনাদের কাজের গতিকে করতে পারেন আরো গতিশীল।


WordPress Vs Blogger যুদ্ধ যুদ্ধ খেলা


WordPress এর ২০ টি গুরুত্বপূর্ন এবং জনপ্রিয় Plug-in :

  • Askimet: Akismate

হচ্ছে Spam থেকে আপনার সাইটকে মুক্তি দেয়ার একটি জনপ্রিয় প্লাগইনস। যেটা wordpress এ-তে Defult অবস্থাতেই পাওয়া যায়। আর আমরা সাধারনত যারা wordpress নিয়ে কাজ করি তারা সবাই মূলত স্প্যাম থেকে মুক্তি দেয়ার এই একটি জনপ্রিয় প্লাগইনসটি সম্পর্কে কম বেশি জানি।

  • All-in-one-seo-pack

আমরা সকলেই চাই যে আমাদের সাইটের পোস্টগুলো যাতে সার্চইঞ্চিনে সবার প্রথমে আসে। আর তাই সাইট বা সাইটের পোস্টগুলোকে সার্চইঞ্জিনে গুরুত্বপূর্ণ করতে যেটি কার্যকর ভূমিকা রাখে তা হলো all-in-one-seo-pack নামক প্লাগইনস। এটা ব্যবহার করে মূলত পেজ ও পোস্টের ডিফল্ট টাইটেল ছাড়াও আলাদা টাইটেল দেয়া যায় পছন্দ মত মেটা কীওয়ার্ড বা ডেসক্রীপশন দেয়া যায়।

  • Bangla-contact-form

বাংলা ভাষা ব্যবহারকারীদের জন্য এই প্লাগইনসটি খুবই জনপ্রিয় যেটি ব্যবহারের মাধ্যমে আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য বাংলাতে কন্টাক্ট ফরম তৈরী করতে পারবেন।

  • Buddypress

WordPress ব্যবহারকারীদের নিকট আর একটি জনপ্রিয় প্লাগইনস হচ্ছে buddypress । যেটা ব্যহারের মাধ্যমে আপনি খুব সহজেই প্রায় ফেসবুকের কাছাকাছি সব ধরেনের অপশনের একটি সোশ্যাল সাইট তৈরী করতে পারবেন।

  • Contact-form-7.3.4

আপনি যদি নিজের মনের মতো করে ওয়ার্ডপ্রেস সাইটের জন্য কন্টাক্ট ফরম তৈরী করে তাতে নিজের ইচ্ছে মতো রেডিও বাটন, টেক্সট বক্স, চেক বক্স অপশন রাখতে চান তাহলে অপনি ব্যবহার করেত পারেন এই contact-form-7.3.4 নামক এই প্লাগইনসটি।

  • Creative-clans-slideshow

আপনি যদি উইডজেটে সাইটের আপলোড কৃত বিভিন্ন ধরনের ছবি দিয়ে চমৎকার একটি স্লাইডশো তৈরী করতে চান তাহলে আপনি ব্যবহার করতে পারেন এই creative-clans-slideshow নামক প্লাগইনসটি।

  • Glass

আপনার সাইটের যেকোন ছবি বা ইমেজ কে আরো আকর্ষনীয় করতে আপনি ব্যবহার করতে পারেন এই glass নামক প্লাগইনসটি। এটি মূলত ম্যাগনিফাইং গ্লাসের মত কাজ করে। এটি ব্যবহার করলে আপনার সাইটেরে যে কোন পোস্টের ছবির উপর মাউসের কার্সর নিয়ে গেলে সেখানে ছবিটির উপর ম্যাগনিফাইং গ্লাসের মত একটি টুল শো করবে যা দ্বারা সেই ছবিটি আরো স্পষ্ট দেখা যাবে। তাছাড়াও এতে রয়েছে পিক্সেল কমানো বা বাড়ানো মতো সুবিধা।

  • Google-XML-sitemap

WordPress সাইটের সাইটম্যাপ তৈরী করা ও তা আপডেট করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন একটি প্লাগইনস হচ্ছে google-XML-sitemap নামক প্লাগইনস।

  • Hupso Share Buttons for Twitter, Facebook & Google+

আপনার WordPress সাইটে কিংবা ব্লগে সোশ্যাল বা সামাজিক ওয়েব সাইটের শেয়ার বাটন যোগ করার জন্য আপনি ব্যবহার করতে পারেন এই প্লাগইনসটি ।

  • Marquee

আপনি যদি আপনার সোইটে খবরের হেডলাইনের মত চলন্ত আকারে চমৎকার ভাবে লেখা প্রদর্শন করাতে চান তাহলে আপনি ব্যবহার করতে পারেন এই marquee নামক প্লাগইনসটি।

  • Nivo-slider

WordPress সাইটের ঠিক হেডারের নীচে একাধিক ইমেজ এর সাহায্যে চমৎকার ভাবে জে-কুয়েরী স্লাইডশো এড করার জন্য আপনি ব্যবহার করতে পারেন এই প্লাগইনসটি।

  • Popular-post-widget

wordpress সাইটের উইডজেটে আপনি যদি সবচেয়ে বেশীবার পড়া পোস্টগুলোর টাইটেল দেখাতে চান তাহলে আপনি ব্যবহার করতে পারেন popular-post-widget নামক প্লাগইনসটি।

  • Quick-bangla-installer

আপনি যদি আপনার সাইট ও dashboard কে বাংলায় রূপান্তর করতে চান তাহলে ব্যবহার করতে পারেন quick-bangla-installer নামক প্লাগইনস।

  • Recently-viewed-post

এই recently-viewed-post প্লাগইনসটি ব্যবহারের মাধ্যমে আপনি আপনার সর্বশেষ দেখা পোস্ট গুলোর টাইটেল উইডজেট থেকে সাইটে দেখাতে পারবেন।

  • Simple-top-commenter

এই প্লাগইনসটি ব্যবহারের মাধ্যমে আপনি আপনার সাইটে সর্বোচ্চ মন্তব্যকারীদের একটি উইডজেট আপনার সাইটে দেখাতে পারবেন।

  • Super-transition-slidesho: super-transition-slideshow

স্লাইড শো এর জন্য আর একটি জনপ্রিয় একটি প্লাগইনসটি।

  • Top-authors

আপনি যদি আপনার সাইটে সর্বোচ্চ সংখ্যক লেখা প্রদান কারীকে দেখাতে চান তাহলে আপনি ব্যবহার করেত পারেন top-authors নামক প্লাগইনসটি। এটি মূলত আপনার সাইটে সর্বোচ্চ সংখ্যক লেখা প্রদান কারীকে দেখাবে।

  • W3-total-cache

ওয়ার্ডপ্রেস ব্যবাহরকারীদের নিকট আরেকটি খুবই জনপ্রিয় এবং গুরুত্বপূর্ন প্লাগইনস হচ্ছে w3-total-cache নামক প্লাগইনস। এটা একটি Cache প্লাগিনস যার এর সাহায্যে মূলত JavaScript, HTML, CSS, Image ইত্যাদি ব্রাউজার এ অস্থায়ী ভাবে Cache করে রাখা হয় । ফলে সাইট লোড হতে অত্যন্ত কম সময় লাগে ।তাছাড়াও View Source কে ছোট করা যায় এর মাধ্যমে।

  • Wp-pagenavi

এটি ব্যবহার করে মূলত পেজ এ নাম্বারিং দেয়া যায় যাতে পুরনো পোস্ট গুলো দেখা যায় অর্থাৎ এটি পেজ নেভীগশনের জন্য ব্যবহার করা হয়।

  • Wp-poll

এটি ব্যবাহর করে আপনি আপনার সাইটের উইডজেটে দর্শক জরিপ এড করতে পারেন।আপনারা যদি উল্লেখিত প্লাগইনসগুলো ব্যবহার করতে চান তাহলে http://wordpress.org/extend/plugins/ ঠিকানায় গিয়ে সার্চবক্সে আপনার পছন্দের প্লাগইনসটির নাম লিখে সার্চ করুন তাহলেই পেয়ে যাবেন আপনাদের কাঙ্ক্ষিত প্লাগইনসটি । তারপর তা ব্যবহারের জন্য ইন্সটল করে একটিভ করুন।

অাপনার মতামত জানাতে চাইলে অবশ্যই কমেন্ট করুন । কেননা অাপনাদের মতামতের উপর নির্ভর করে পরবর্তী পোষ্ট টপিকগুলো নিবার্চন করা হয়।

IT CARE WORLD এর সাথে যুক্ত হতে পারেন আপনিও অার সাথে থাকছে দারুন কিছু অফার বিস্তারিত জানতে Click করুন।

কোনো মন্তব্য নেই

আপনার মন্তব্য পেশ করুন