Alexa Rang / Alexa site overview কি এবং এর প্রয়োজনীয়তা কতটুকু ?

Alexa Rang / Alexa site overview কি এবং এর প্রয়োজনীয়তা কতটুকু ?

0

Alexa Rang / Alexa site overview কি এবং এর প্রয়োজনীয়তা কতটুকু ?

অনলাইনে ফ্রীল্যান্সিং করেন কিন্তু Alexa সর্ম্পকে ধারনা নেই এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না । কারন অনলাইনে ফ্রীল্যান্সিং করতে গেলে দেখবেন Alexa হল খুবই কমন একটা বিষয়, কিছুটা হলেও এর সর্ম্পকে ধারনা থাকা লাগেই ।

alexa_amazon_company

Alexa রেঙ্ক কি?

Alexa হল মূলত একটি কোম্পানির নাম । যারা সমস্ত পৃথিবীর সকল ওয়েবসাইটের ভিজিটরদের সর্ম্পকে খবর রাখে । আপনি নিশ্চয়ই ভাবছেন যে, ভিজিটর আবার কি জিনিস ? যখন একজন মানুষ একটি ওয়েবসাইট ভিজিট করে তখন সে ঐ সাইটের ভিজিটর বা ট্রাফিক । যেমন আপনি এখন www.itcareworld.com এ আছেন, কাজেই আপনি এখন itcareworld এর একজন ভিজিটর বা ট্রাফিক ।

আর এই Alexa‘র কাজ হল সমস্ত পৃথিবীর সকল ওয়েবসাইটের সর্ম্পকে তথ্য সংগ্রহ করা যে, কোন সাইটে কি পরিমান ভিজিটর বা ট্রাফিক আসে । সাইটের ভিজিটরদের সংখ্যার উপর ভিত্তি করে Alexa মূলত তার রেঙ্কিং দিয়ে থাকে । যে সাইটের ট্রাফিক সবচেয়ে বেশি তাকে Alexa রেঙ্ক দেয় ১ এর পর ট্রাফিক যার বেশি তাকে রেঙ্ক দেয় ২ এভাবে ৩, ৪, ৫ ইত্যাদি । এভাবে Alexa প্রায় ২ কোটি পর্যন্ত তার রেঙ্ক দিয়ে থাকে ।

alexa_rank

Alexa রেঙ্কের প্রয়োজনীয়তাঃ

Alexa  রেঙ্কের মাধ্যমে একটি ওয়েবসাইটে কি পরিমান ট্রাফিক আসে সেটা জানতে পারা যায় । যেমন আমরা অ্যালেক্সা রেঙ্কের মাধ্যমে জানতে পারি Google এর ট্রাফিক বেশি নাকি Facebook এর ট্রাফিক বেশি । এর মাধ্যমে দুইটি ওয়েবসাইটের মধ্যে তুলনা করা সম্ভব হয় যে, কার ট্রাফিক বেশি আর কার ট্রাফিক কম ।

ধরুন, আপনার একটি কোম্পানি আছে । সেই কোম্পানির জন্য আপনার একটি ওয়েবসাইটও আছে । আপনি আপনার কোম্পানির বিভিন্ন পণ্য আপনার সেই সাইটের মাধ্যমে সেল করে থাকেন । এখন কথা হল আপনি আপনার কোম্পানিতে যে ধরনের পণ্য উৎপাদন করেন সে ধরনের পণ্য তো আরো অনেক কোম্পানি উৎপাদন করতে পারে । ধরুন তারাও তাদেরও পণ্য তাদের সাইটের মাধ্যমে সেল করে থাকে । এখন আপনি কিভাবে বুঝবেন আপনার কোম্পানির জনপ্রিয়তা বেশি নাকি তাদের কোম্পানির জনপ্রিয়তা বেশি ?

হ্যাঁ, এটা আপনি বুঝতে পারবেন আপনার সাইটের Alexa রেঙ্কের মাধ্যমে । আপনার সাইটের থেকে তাদের সাইটের যদি Alexa রেঙ্ক কম হয় তবে বুঝতে হবে তাদের সাইটের ভিজিটর, আপনার সাইটের থেকে বেশি । আর যেহেতু তাদের সাইটের ভিজিটর বেশি তাই তাদের জনপ্রিয়তাও বেশি ।

উপরের আলোচনা থেকে আমরা বুঝতে পারলাম Alexa কি এবং এর প্রয়োজনীয়তা কেমন । কোন সাইটের Alexa রেঙ্ক কত সেটা জানতে হলে আপনাকে যেতে হবে Alexa-র অফিসিয়াল সাইট http://www.alexa.com/এ।

সবসময় আমার সাথে থাকুন। ধন্যবাদ

NO COMMENTS

LEAVE A REPLY