Freelancing ও outsourcing এর প্রাথমিক জিজ্ঞাসা

Freelancing ও outsourcing এর প্রাথমিক জিজ্ঞাসা

freelancing-n-outsourcing
freelancing-n-outsourcing

Freelancingoutsourcing এর প্রাথমিক জিজ্ঞাসা

ফ্রিল্যাঞ্চিং কি এবং কোথা থেকে এই শব্দের উৎপত্তি?

ফ্রিল্যাঞ্চিং কে এক কথায় বলতে গেলে আমি বলবো আপনি মুক্তোভাবে যে কাজ করতে পারেন তাকেই ফ্রিল্যাঞ্চিং বলে। শব্দটার উৎপত্তি মুলত আমেরিকার লাঠিয়াল বাহিনী থেকে। আমেরিকার লাঠিয়াল বাহিনীদেরকে ফ্রিল্যাঞ্চার বলা হয়, তারা টাকার বিনিময়ে বিভিন্ন সময় বিভিন্ন লোকের হয়ে লড়াই করতো। এখানে মূল থিম টা হচ্ছে তারা মুক্তোভাবে অন্যের জন্য কাজ করতে পারত। আর এখনকার সময়ে ফ্রিল্যাঞ্চার বলতে আমরা তাদেরকেই বুঝি যে/যারা তাদের ক্রেতার জন্য মুক্তোভাবে কাজ করে থাকেন। এখানে তারা গতানুগতিক চাকুরির মত নিয়মিত অফিস এ গিয়ে কাজ করেন না তবে তাদের ও একটা নির্দিষ্ট কাজের সময় থাকে এবং তারা তাদের ক্রেতার সাথে আলোচনার মাদ্ধমে এই সময় থিক করে নেন। এখানে যারা কাজ করেন তাদেরকে ফ্রিল্যাঞ্চার বলা হয় এবং তাদের পেশাকে বলা হয় ফ্রিল্যাঞ্চিং।

 

আউটসোরসিং কি?

এক কথায় বলতে গেলে উপরে বর্ণিত ফ্রিল্যাঞ্চারদেরকে যারা কাজ দেন তাদেরকে আউটসোরসার বলা হয় এবং তাদের পেশাকে বলা হয় আউটসোরসিং।

এটা মুলত আমার প্রথম পোস্ট। অনলাইন এ এর আগে কখনো প্রফেশনালি পোস্ট করি নাই। তবে ধারাবাহিকভাবে তথ্যবহুল পোস্ট করবো আশা করি। আজকের পোস্ট যদিও খুব ছোট এবং তেমন তথ্যবহুল নয় তবুও যদি ফ্রিল্যাঞ্চিং ও আউটসোরসিং নিয়ে আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করুন। আমি আমার সাধ্যমত চেষ্টা করবো আপনাদেরকে জানানোর।

NO COMMENTS

LEAVE A REPLY