আপনি যে FREELANCING ক্যারিয়ার শুরু করেছেন তা কি সঠিক / ভুল ,...

আপনি যে FREELANCING ক্যারিয়ার শুরু করেছেন তা কি সঠিক / ভুল , জানতে হলে সর্ম্পূণ্য দেখতে হবে

0
অাজকের টিউনটি করেছি শুধু মাএ নতুন ফ্রীল্যান্সাদের জন্য অার যারা ফ্রীল্যান্সিং করছেন অনেকদিন যাবত কিন্তু অাশাতীত সফল হতে পারেন নি।

যারা নতুন ফ্রীল্যাসিং শুরু করবেন বলে ভাবছেন, যে কিভাবে শুরু করব ফ্রীল্যান্সিং । অাসলে অামি অনেককেই দেখেছি যারা ফ্রীল্যান্সিং শুরু করে, ,, তারা একেবারেই শুরুতেই কিছু ভুল পদক্ষেপ নেয় । যেমন বেশির ভাগ তারা নিজের পছন্দে যে কোন একটি সাইটে সাথে পরিচয় হলেই সে সেখানে বিবেচনা না করেই একাউন্ট করে নেয়। তারপর যে কোন কাজ দ্বারা শুরু করে তার ফ্রীল্যান্সিং ক্যারিয়ার । অামি এমন অনেকেই দেখেছি যে কথা কথিতত টিউটোরিয়াল কিনেই শুরু করে ফ্রীল্যান্সিং ক্যারিয়ার । সে যেটা সামনে পাই সে সেটাই শিখে ফ্রীল্যান্সিং শুরু করে অাবার অনেকে একজনের সাজেশন শুনেই শুরু করে ফেলে ফ্রীল্যান্সিং ক্যারিয়ার ।  কাজ না জেনেই করে SEO , GRAPHIC DESIGN, WEB DESIGN,DATA ENTRY, PTC SITE JOB,ETC ,

অাপনাকে বুঝতে হবে প্রতিটা কাজের কিছু ধাপ থাকে । সেই ধাপ গুলো স্টেপ বাই স্টেপ করতে হয়, তা না হলে ক্যারিয়ার ডেভলাপ হয় না। অামি একটু উদাহরণ দিয়ে বুঝিয়ে দেই অাপনি যখন ছোট ছিলেন তখন ভর্তি হয়েছিলেন কিন্টার গার্ডেন , যেখানে বেসিক শিক্ষা দেওয়া হয় । তারপর একটু বড় হলেন অাপনাকে পাঠানো হল প্রাথমিক বিদ্যালয়ে সেখানে অাপনি জীবনের প্রাথমিক শিক্ষা অর্জন করলেন এভাবেই এক পযায়ে অাপনি কলেজ ও বিশ্ববিদ্যালয় ভর্তি হলেন উচ্চ হতে উচ্চতর শিক্ষার জন্য । এভাবেই স্টেপ বাই  স্টেপ অাপনাকে জীবনের সকল শিক্ষা অর্জন করতে হয়। ফ্রীল্যান্সিং শেখার জন্য এরকম অাপনাকে স্টেপ বাই স্টেপ যেতে হবে। দুখ‌‌:জনক হলেও সত্য অনেক প্রতিষ্ঠান এগুলো চিন্তা না করে নতুনদের জন্য তাদের  ইচ্ছা মত তারা গাইড প্রদান করে । এমনকি কিছু বড় ভাই অাছেন যাদের ফ্রীল্যা্ন্সিং ক্যারিয়ার ই সফল এখনো হয়নি কিন্তু তাদের কাজের কথা – বার্তা শুনে অনেকে তাদের গাইড নিয়ে কাজ শুরু করে । কিন্তু এত টিউটোরিয়ার , সাপোর্ট , গাইডলাইন নিয়ে কোন কাজে অাসে না তার কারণ কি জানেন, অাপনার অজ্ঞতা ।

অাপনি একটু লজিক্যালি অামার অাগের উদাহরণটার একটু ব্যতিক্রম চিন্তা করুন ত, যেমন অাপনাকে বিদ্যালয় বা স্কুলে ভর্তি না করেই অাপনাকে কলেজে ভর্তি করা হল । ধরুন অাপনার প্রাথমিক শিক্ষা না দিয়েই উচ্চতর শিক্ষা দেওয়া হল । সেই শিক্ষা টা অাপনার এখন কতটুকু কাজে লাগবে ভাবুন  ত । ঠিক তেমনি যারা অনেকদিন যাবত কাজ করেও সফল হতে পারছেন না । তাদের সমস্যা টা হল এই জায়গাটাই । তারা নিজেও জানে না যে তারা কি সমস্যার মধ্য তারা পড়ে অাছে।
অনেকের কাছে অামি এক প্রকার কথা শুনেছি অামাকে বলছে ভাইয়া অামি ত SEO , GRAPHIC DESIGN, WEB DESIGN, অমক তমুক দ্বারা অনেকদিন যাবত এই সাইটে পরিশ্রম করছি কিন্তু কোন কাজ হচ্ছে না । বললাম ভাই অাপনি অামার একটা কথার উত্তর দিন অাপনি কি স্কুলে প্রথম ভর্তি হয়েছিলেন না কলেজে ? তারা শুনে প্রথমে অাপনাদের মত হতবাগ হয়ে যায় । এইটা অাবার কি ধরণের প্রশ্ন । কিন্তু লজিক্যালিভাবে প্রুফ করার পর ভাইয়া অাপনি ঠিক বলেছেন । অামি ত এতদিন ভুল কাজ করেছি । তার জন্যই এত পরিশ্রম করে সফল হতে পারে নি ।

অাপনাদের এখন প্রশ্ন হচ্ছে তাহলে কি কাজ করে ফ্রীল্যান্সিং করব। অামার উত্তর জানার অাগে অামি একটু বলব। অনলাইনে ফ্রীল্্যান্সিং কাজ গুলো কে মোট চারটি ভাগে ভাগ করা হয় :

১. DATA ENTRY
2. SEO
3. GRAPHIC DESIGN
4. WEB DESIGN

এই চারটি কাজ অাপনাকে ধারাবাহিক ভাগে শিখতে হবে যদি অনলাইনের প্রতিযোগিতায় টিকে থাকতে চান । মনে রাখবেন অাপনি যত জানবেন তার ওপর অাপনার স্কিল বাড়বে। অার অাপনার চেয়েও অলরাউন্ডার ফ্রীল্যান্সার রয়েছে সারা পৃথীবিতে তাই বাংলাদেশ থেকে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে অাপনাকে এগুলো ধাপে ধাপে শিখতে হবে।

DATA ENTRY কাজগুলো কে বলা হয় MOTHER OF WORK
এটা সত্যি যে অামি যে চারটি কাজের কথা বিবরণ দিয়েছি তার মধ্য সব থেকে কম মুল্যের কাজ হল ডাটা-এন্ট্রির কাজ । কিন্তু অাপনাকে বুঝতে হবে অাপনি জানেন না ডাটা এন্টি্র বেসিক কাজ , এখন যদি একটা সাইটে গিয়ে যা পারেন তা দিয়েই শুরু করেন । SEO, GRAPHIC DESIGN, WEB DESIGN কাজের মূল্য অনেক বেশি অাপনি যদি কাজের মূল্য দেখেই লোভনীয় ভাবে সেই কাজ গুলো শেখার চেষ্টা করেন বা কাজ গুলো করেন তাহলে অাপনার কি হবে ? অাপনার যেমন সময় নষ্ট হবে তেমনি পরীশ্রম টাও যাবে বৃথা  অাপনি যদি সেটা না করে স্টেপ বাই স্টেপ কাজ করে শিখে সময় যদি কাজে লাগাতেন অাজকে না হলেও একসময় অাপনার পরিশ্রম টা হবে যথাযথ । কারণ মনে রাখবেন কাজ টা যে অাপনাকে দিচ্ছে সে অাপনার দক্ষতা দেখে কাজ দিবে , অাপনি কতটুকু কি করছেন সেটা তার দেখার দরকার নায় । তাই কাজের দক্ষতা বাড়ানোর চেষ্টা করুন অার সেটা হতে হবে যথাযথ। অারেকটি কথা মনে রাখবেন দক্ষতা একদিনে তৈরি হয় না । তা ধীরে ধীরে তৈরি করতে হয় ।

অনেকের অাবার অামার কথা শুনে মনটা ভেগে গেছে মনে হচ্ছে এত পরিশ্রম করতে হবে। তাদের বলছি অাজকে পরিশ্রম করে একবার শিখুন তারপর ত অার পরিশ্রম করতে হবে না, একবার শিখে  নিলেই পরে কিন্তু অার এরকম মনে হবে না ।

DATA ENTRY VIDEO TUTORIAL SOFTWARE মাধ্যমেও শিখতে পারবেন । যদি ইচ্ছা থাকে
LIVE DEMO দেখতে এখানে ক্লিক করুন । CLICK HERE

কেউ যদি ডাটা এন্ট্রির কাজ শিখতে অাগ্রহী থাকেন তাদের জন্য  : এটা একটি ডাটা এন্ট্রি এক্সপার্ট টিম তাদের সাথে যোগাযোগ করতে পারেন ।

01626584340

ধন্যবাদ
পরে অাাবার দেখা হবে।

SHARE

NO COMMENTS

LEAVE A REPLY