DOMAIN কেনার অাগে যে জিনিসগুলো একবার হলেও ভেবে নিবেন

DOMAIN কেনার অাগে যে জিনিসগুলো একবার হলেও ভেবে নিবেন

0

ওয়েবসাইট বানানোর ক্ষেত্রে টার্গেটিং অডিয়েন্স একটা গুরুত্বপুর্ণ কাজ। মর্ডান ওয়েবসাইট ডিজাইনাররা ওয়েবসাইট বানান ভিজিটরদের ওয়েবে ঘুরাঘুরির বিভিন্ন ডেটা এনালাইসিস করে।ওয়েবসাইট যদি জনপ্রিয় করতে হয় তাহলে ভিজিটরদের কথা করেই ওয়েবসাইট বানাতে হয়। শুরুতেই যেটি লাগে তা হল নাম নির্বাচন এবং ডোমেইন নাম সিলেক্ট করা। কিভাবে পছন্দ করবেন প্রতিষ্ঠানে নাম কিংবা ডোমেইন নাম।

domain-itcareworld

নাম বা ডোমেইন নেম পছন্দ করা

বড়সড় পরিসরে পরিকল্পনা করতে গেলে প্রথমে আপনাকে আপনার প্রতিষ্ঠানে নাম পছন্দ করা উচিৎ এমন কিছু যেই নামে অন্যকোন প্রতিষ্ঠান ওই অঞ্চলে নেই। চাইলে আপনি বাংলা নাম ও রাখতে পারেন তবে অবশ্যই সেটি যাতে সহজেই উচ্চারনযোগ্য হয়।যত ছোট আকারে রাখা যাবে ততই মানুষের কাছে ছড়ানো সহজ হবে। নাম পছন্দ হলে সেই নামে ডোমেইন খালি আছে কিনা চেক করতে হবে। পছন্দনীয় ডোমেইন যদি খালি না পাওয়া যায় তাহলে এর সাথে কিছু মিলিয়ে খুঁজে দেখতে পারেন। ইন্টারনেটে বেশকিছু ওয়েবসাইট আছে যা আপনাকে ডোমেইন নেম খুঁজে বের করতে সহযোগিতা করবে। এরমধ্যে একটি হল Namemesh এবং অপরটি হল Domainsbot।

 domain-name

দেশি ডোমেইন ব্যবহার করবেন নাকি ইন্টারন্যাশনাল ডোমেইন?

এই প্রশ্নটি গুরুত্বপূর্ণ।এসইও নিয়ে কাজ করে এমন একটা প্রতিষ্ঠানের রিসেন্ট একটা স্ট্যাডিতে বেশিকিছু ব্যাপার উঠে এসেছে যা তারা ওয়েবসাইট ব্যবহারকারী ও মার্কেটারদের উপর জরিপ করে সিদ্ধান্তে এসেছেন। কিছু পয়েন্ট আপনাদের সুবিধার্থে উল্লেখ করছিঃ

  • ইন্টারনেট ব্যবহারকারী টপ লেভেল ডোমেইনের এক্সটেনশনগুলোর ব্যাপার ভালোভাবে জানেন। .com কিসের জন্য আর com.bd কিসের জন্য ব্যবহার হচ্ছে দুটোই তারা বুঝতে পারেন যদি বাংলাদেশি ইউজারদের ব্যাপারে এই সিদ্ধান্তে আসা যায় না যেহেতু জরিপ চালানো হয়েছিল ইউএসএ ও অস্ট্রেলিয়ানদের উপর।
  • ওয়েবসাইট র‍্যাঙ্কিং কিংবা এসইও এর উপর খুব বেশী ইফেক্ট ফেলেনা, দেশিয় ডোমেইন হোক বা ইন্টারন্যাশনাল ডোমেইন। তবে লং টার্ম প্ল্যান হিসেবে ইন্টারন্যাশনাল কিনে রেখে দিয়ে বা রিডাইরেক্ট করে দেশিয় মানুষ বেশী টার্গেটেড অর্ডিয়েন্স হলে দেশিয় ডোমেইন ব্যবহার করা উচিৎ।
  • ইকমার্স ওয়েবসাইটের সফলতার ক্ষেত্রে দেশিয় ডোমেইন ভালো ভুমিকা রাখে।

domain-reg-itcareworld24

.com.bd কিভাবে রেজিস্ট্রেশান করবেন?

দেশীয় ডোমেইন .com.bd রেজিস্ট্রেশান করে সরকারী মালিকানাধীন বাংলাদেশ টেলিফোন কোম্পানী লিমিটেড।আপনার পছন্দের ডোমেইন নেম খালি আছে কিনা চেক করতে পারবেন   .com.bd, .net.bd, .org.bd, edu.bd, ac.bd, gov.bd এই এক্সটেনশনগুলোর রেজিস্ট্রেশান করে বিটিসিএল। প্রতি ২ বছর রেজিস্ট্রেশান ২৫০০ টাকার মত এবং রিনিউ ফি ও একই লাগে। তবে এই ডোমেইন রেজিস্ট্রেশান করার জন্য কিছু ডকুমেন্ট লাগে। যেগুলো হলঃ

 

  • যার নামে রেজিস্ট্রেশান হচ্ছে তার ন্যাশনাল আইডি/পাসপোর্ট স্ক্যান কপি।
  • যার নামে রেজিস্ট্রেশান হচ্ছে তার সিগনেচার।
  • .edu/ .ac রেজিস্ট্রেশানের জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রত্যয়নপত্র।
  • .gov, .mil, .tv এর জন্য সংশ্লিষ্ঠ অথরিটির ডকুমেন্ট/আদেশনামা/অনুমতিপত্র।
  • .org এর জন্য সংশ্লিষ্ঠ মন্ত্রনালয়ের ডকুমেন্ট/আদেশনামা/অনুমতিপত্র।
  • কোন ধরনের সমস্যা হলে বিটিসিএল আপনার ডোমেইন রেজিস্ট্রেশান বাতিলের ক্ষমতা রাখে।
SHARE

NO COMMENTS

LEAVE A REPLY