DATA ENTRY অাসলে কি ধরনের কাজ ও এই কাজ শিখে অায়ের মাধ্যমগুলো...

DATA ENTRY অাসলে কি ধরনের কাজ ও এই কাজ শিখে অায়ের মাধ্যমগুলো কি কি

3

Data Entry (ডাটা এন্ট্রি)

আপনারা যারা অনলাইনে আয়ের বিষয়ে ভাবছেন কিংবা অনলাইনে কাজ করছেন তারা Data Entry নামটির সাথে পরিচিত। আজকাল আমি লক্ষ্য করেছি বিভিন্ন বাংলা সাইডে অনলাইনে আয় করার পোস্টে সাজেশান দেয়, যারা কোন কিছু জানেন না কিংবা কেবল কেবল শুরু করতে যাচ্ছেন তারা data entry দিয়ে শুরু করুন। আচ্ছা ধরে নিলাম আপনি নতুন এবং শুরু করতে চাইছেন। শুধু তাই না আপনি এটাও জানি যে, ডাটা এন্ট্রি কি কিন্তু অনলাইনে কিভাবে ডাটা এন্ট্রি এর কাজ করতে হয় কিংবা ডাটা এন্ট্রি এর কি কি কাজ আছে তা নিয়ে খুব কম ব্লগেই আলোচনা করা হয়েছে। যার ফলে সহজ হওয়া সর্তেও অনেকে না বুঝে শুরু করতে পারেন না। কি ঠিক বললাম তো?

data-entry-bd-income-itcareworld

আমি ডাটা এন্ট্রি এর এই ধারাবাহিক পোস্টে আপনাদের শিখানোর চেষ্টা করবো কিভাবে ডাটা এন্ট্রি এর কাজ করতে হয় এবং অনলাইনের আয় বিষয়ক বিভিন্ন মার্কেট প্লেসে ততা অন্যান্য ডাটা এন্ট্রি সাইডে কিভাবে এবং কি কি কাজ করা যায়।

কি শিখতে চান? তাহলে চলুন শুরু করি ডাটা এন্ট্রি।

সনাতন বাংলায় বলতে গেলে আমারা বলতে পারি যে, দেখিয়া দেখিয়া ডাটা টাইম করা কে ডাটা এন্ট্রি বলে। আরও সহজ করে বলছি। আমারা যখন আমাদের কোন প্রোজেক্ট পেপার তৈরি করতে চাই তখন কি করি? হয় নিজে প্রথমে একটা খসরা করি তারপর সেটা কম্পিউটারে কম্পোস করি কিংবা কোন কম্পিউটারের দোকানে গিয়ে তা লিখে নেই। তো মূল কথা কি দাঁড়ালো আমারা কোন কিছু দেখে দেখে কম্পিউটারে সেই বিষয় গুলো সুন্দরভাবে টাইপ করলাম। যা দেখতে আমাদের প্রাথমিক খসড়ার চাইতে সুন্দর। কিন্তু ইনফর্মেশন একই। ডাটা এন্ট্রিও এই একই বিষয়। কোন কিছু দেখে দেখে সুন্দর ভাবে কম্পিউটারে তাইপ করে একটি নতুন ডকুমেন্ট তৈরি করা।

এখন প্রশ্ন অনলাইনে মার্কেটপ্লেসের বায়ার রা কি ধরনের ডাটা এন্ট্রির বিজ্ঞাপন দিয়ে থাকে। অর্থাৎ তাদের চাহিদা কি ধরনের। এবং তার পরের প্রশ্ন কিংবা বলতে পারেন বড় প্রশ্ন কেন ডাটা এন্ট্রি করা হয়? চলুন বিস্তারিত জানি-

কেন ডাটা এন্ট্রি করা হয়?

আমারা আমাদের প্রয়োজনীয় ফাইল কে কম্পিউটারে স্থায়ি সংরক্ষণ করা এবং কম্পিউটারকে দিয়ে এনালাইসিস করানোর জন্য দুটি পদ্ধতির আশ্রয় গ্রহন করি।

এক- স্কান করার মাধ্যমে।

দুই- ডাটা এন্ট্রি এর মাধ্যমে।

আপাত দৃষ্টিতে দেখলে আমরা দেখতে পাচ্ছি কম্পিউটারে ফাইল সংরক্ষণের জন্য প্রথম পদ্ধতি অর্থাৎ স্কান পদ্ধতি সব চাইতে সহজ এবং সময় কম লাগে। কিন্তু আপনি কি জানেন তারপরেও দ্বিতীয় পদ্ধতির ডিমান্ট বেশি!

কারন হল, স্কান কপি আমারা আমাদের সংরক্ষণে রাখতে পারি কিন্তু তা এনালাইসিস করতে পারিনা। অর্থাৎ আমারা ইচ্ছা করলেই আমাদের স্কান কপিকে এডিট কিংবা পরিবর্তন করতে পারিনা।

তাই ডাটা এন্ট্রি এর এতো চাহিদা। এবং এই চাহিদা থাকবে যতদিন না পর্যন্ত স্কান কপিকে এনালাইসিস করা সম্ভব হবেনা।

ডাটা এন্ট্রি-এর মার্কেট ভেলু, বায়ার রা কি ধরনের কাজের বিজ্ঞাপন দিয়ে থাকে-

অনলাইনে আউটসোর্সিং এর বিভিন্ন মার্কেটপ্লেসে ডাটা এন্ট্রি এর ব্যাপক মার্কেট রয়েছে। তবে দুঃখের বিষয় হলেও সত্য যে, এই কাজটি সহজ এবং সবাই করতে চায় বলে এর প্রেমেন্ট একটু কম। তবে প্রচুর কাজ পাওয়া যায়।

আপনি কাজ করতে করতে হয়রান হয়ে জাবেন কিন্তু কাজের শেষ পাবেন না। শুধু মাত্র মার্কেটপ্লেস ছাড়াও অনলাইনে শুধু ডাটা এন্ট্রি কাজেরি অনেক সাইড পাওয়া যায়।

মার্কেটপ্লেসে ডাটা এন্ট্রি-এর নিম্ন লিখিত কাজ পাওয়া যায়।

1/ Simple Data Entry Job.              

 

2/ Chapcha Entry.                    

 

3/ Sign Up Job.                      

 

4/ From Fill Up Job.            

 

5/ Data collection job.          

 

6/ BPO data Entry.

 

7/ Data Mining.

 

8/ Data Scraping job.

 

9/ Data processing.

 

10/ Data Research.

 

11/ Data Entry for E commerce site.

 

12/ Magneto Data Entry.

 

13/ HTML.

 

14/ CRM Software.

 

15/ ERP Softwere.

 

16/ Data Convert.

কি অবাক হচ্ছেন? এক ডাটা এন্ট্রি নিয়েই এতো কিছু! আবার একটা সত্য কথা আমার সাথে শিয়ার করেন আপনি এর মাঝে কয়টা কাজ পারেন বা জানেন। কিংবা আপনি ডাটা এন্ট্রি এই তোতা পাখির শিখানো বুলি ছাড়া বাকি ১৫ তার ভেতরের কয়টার কাজ জানেন?

অবশ্যই সেয়ার করবেন। আমি পরবর্তী টিউটোরিয়াল সেই ভাবেই বানাবো। আজ এই পর্যন্তই।

অবশ্যই কমেন্ট  করে জানাবেন অাপনার অভিমত পরার্মশ উপদেশ ও জিজ্ঞসা

SHARE

3 COMMENTS

LEAVE A REPLY