উইন্ডোজ ১০ অ্যাপগ্রেড করতে না চাইলে যা করতে হবে

উইন্ডোজ ১০ অ্যাপগ্রেড করতে না চাইলে যা করতে হবে

0

আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম কি উইন্ডোজ ১০? এটিকে আপগ্রেড করার জন্য কি বারবার অনুরোধ আসছে আপনার কাছে? যদি সেটা আসে তাহলে ভাববেন আপনাকে উইন্ডোজের পুরোনো অপারেটিং সিস্টেম থেকে নতুন সংস্করণে নিয়ে যেতে চাইছে মাইক্রোসফট, সে কারণেই বারবার আপনাকে অনুরোধ করা হচ্ছে। তবে আপনি যদি অনুরোধ না রাখতে চান, সেটাও সম্ভব। মানে আপনি যদি পুরোনো অপারেটিং সিস্টেম নিয়েই থাকতে চান, তবে সে পথও খোলা আছে।

উইন্ডোজ ১০ অপারেটিংয়ে আপগ্রেড না করার উপায় জানিয়েছেন সফটওয়্যার ডেভেলপার স্টিভ গিবসন। আর সে উপায় জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট পিসিম্যাগ।

গিবসনের তৈরি উইন্ডোজ ১০ ‘প্রতিষেধক’-এর নাম ‘নেভার১০’ (https://www.grc.com/never10.htm )। এই কম্পিউটার ইউটিলিটি টুল উইন্ডোজ ৭ কিংবা উইন্ডোজ ৮ ও ৮.১ চালিত কম্পিউটারে ইনস্টল করা থাকলে তা উইন্ডোজ ১০ স্বয়ংক্রিয়ভাবে আপগ্রেড করা বন্ধ রাখবে।

গিবসন জানান, “শুনতে ‘নেভার১০’ একটু অতিরঞ্জিত মনে হবে। কারণ এই টুল দিয়ে সহজেই আবার স্বাভাবিক উপায়ে উইন্ডোজ ১০ আপডেট করার সুযোগ আছে। তবে এই টুলের প্রাথমিক লক্ষ্য উইন্ডোজ ১০ আপডেট বন্ধ করা।”

মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ উন্মুক্ত হওয়ার পর থেকে এখন পর্যন্ত বিশ্বব্যাপী ২০ কোটি বারেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে।

তবে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে আপগ্রেড করা নিয়ে বাড়াবাড়ি করার কারণে সমালোচিত হয়েছে মাইক্রোসফট।

পপ-আপ নোটিফিকেশন দিয়ে উইন্ডোজ ১০ আপগ্রেড করা কিংবা স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর অজান্তেই আপগ্রেড করার বিষয়গুলো নিয়ে অনেক উইন্ডোজ ব্যবহারকারীই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।
আর সেসব ব্যবহারকারীদের চাহিদার কথা মাথায় রেখেই গিবসন নিয়ে এসেছেন ‘নেভার১০’ নামের এই ইউটিলিটি।

SHARE

NO COMMENTS

LEAVE A REPLY