অাপনার PC টাকে দ্রুত বন্ধ করতে চান

অাপনার PC টাকে দ্রুত বন্ধ করতে চান

0

অাপনার PC টাকে দ্রুত বন্ধ করতে চান

কাজ শেষে কম্পিউটার বন্ধ (শাট ডাউন) করছেন কিন্তু বন্ধ হতে বেশি সময় নিচ্ছে। সাধারণত কম্পিউটার দ্রুতই বন্ধ হয়ে থাকে। কখনো দেখা যায় স্বাভাবিকের চেয়ে বেশি সময় লাগছে কম্পিউটার বন্ধ হতে। কম্পিউটারের র্যা মে ডেটা মাত্রাতিরিক্ত হয়ে (ওভারফ্লো) পেজ

ফাইলে নতুন ডেটা তৈরি করে এবং সেটি হার্ডডিস্ক ড্রাইভে অবস্থান নেয়। ফলে শাট ডাউন হতে সময় বেশি নেয়। যদি এটা শাট ডাউন হওয়ার আগেই পরিষ্কার করে নেওয়া

যায় তাহলে কম্পিউটার বন্ধ হবে স্বাভাবিক সম

য়ের মধ্যেই।

pc-queekly-shutdown-tips

 

শাট ডাউনের গতি দ্রুত করতে স্টার্ট মেনু Run চালু করুন। এখানে regedit.exe লিখে এন্টার করুন। এবার HKEY_LOCAL_MACHINE থেকে SYSTEM-এ গিয়ে CurrentControlSet-এ যান। এখানে Control থেকে Session Manager-এ ক্লিক করে Memory Management খুলুন। ডান পাশের তালিকা থেকে ClearPageFileAtShutdown-এ দুই ক্লিক করে খুলুন। এখানে Value Data ঘরে যদি ১ থাকে তাহলে সেটিকে মুছে ০ (শূন্য) লিখে ওকে করুন। যদি ০ থাকে তাহলে শুধু ওকে করে বের হয়ে আসুন। জেনে রাখা ভালো, পেজ ফাইল কম্পিউটারের নিরাপত্তার ব্যাপারগুলো প্রদর্শন করে। তাই বুঝে-শুনে কাজ করতে হয়। এ ক্ষেত্রে অন্য কোনো কাজ না করে সি-ক্লিনার সফটওয়্যার দিয়ে রেজিস্ট্রিshutdown-queekly এডিটর ক্লিন করে নিলে ভালো ফল পাওয়া যায়।

সফটওয়্যারের সমস্যা

কখনো কম্পিউটার বন্ধের সময় programs need to close বার্তা দেখিয়ে তালিকার অনেক প্রোগ্রাম বন্ধ করতে বলে। অনেক সময় Force shut down-এ ক্লিক করার পরেও তা বন্ধ হতে চায় না। এ জন্য উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমেরে স্টার্টমেনুর সার্চের ঘরে msconfig লিখুন। msconfig.exe-এ ক্লিক করলে সিস্টেম কনফিগারেশন খুলে যাবে। এখানের General ট্যাবের Selective startup থেকে Load Startup-এর টিক চিহ্ন তুলে দিন। এবার Services ট্যাবের নিচে Hide all Microsoft Services এ টিক চিহ্ন দিয়ে Disable All এ ক্লিক করুন। Ok করলে উইন্ডোজ কনফিগারেশন পরিবর্তনের জন্য কম্পিউটার পুনরায় চালু (রিস্টার্ট) করতে বলবে। কম্পিউটার রিস্টার্ট করলে সমস্যা সমাধান হবে। অনেক সময় কিছু প্রয়োজনীয় মাইক্রোসফট সার্ভিসও বন্ধ হতে পারে। ফলে উইন্ডোজের কিছু সেটিংসের পরিবর্তন হয়। ঘাবড়ে না গিয়ে msconfig-এ আবার গিয়ে Services ট্যাবে র যে সেবাটি দরকার, তাতে টিক দিয়ে ওকে করলেই সমস্যা দূর হবে।

উইন্ডোজ আপডেট বন্ধ
Control Panel থেকে All Control Panel Items এ গিয়ে Windows Update এ যান। বাঁয়ের Change settings এ ক্লিক করুন। Important updates এ ক্লিক করে Never check for updates (not recommended) নির্বাচন করে ওকে করলেই বন্ধ হবে।

NO COMMENTS

LEAVE A REPLY