সহজভাবে কাজ করুন PC তে শুধু মাএ AUTO RUN USE করে পর্ব...

সহজভাবে কাজ করুন PC তে শুধু মাএ AUTO RUN USE করে পর্ব 2

0
উইন্ডোজে রান কমান্ডের বহুবিধ ব্যবহার। রান কমান্ড নিয়ে ধারাবাহিক টিউন গুলো দেখলে যে কারও পক্ষে অনেক জটিল কাজ সহযে করা সম্ভব। আসুন আমরা রান কমান্ডের ব্যবহার জেনে নেই।
রানে যেতে হলে Start-Run অথবা windows Key + Run

১. devmgmt.msc লিখলে সহজে ডিভাইস ম্যানেজারে ঢুকতে পারবেন। এখান থেকে বিভিন্ন হার্ডওয়্যার ইন্সস্টল/আনইন্সস্টল করা যাবে। এবং অনেক সময় নির্দিষ্ট কোনো ডিভাইস খুঁজে না পেলে এখান থেকে দেখতে পারেন।

২.dxdiag লিখে ডায়রেক্ট-এক্স এ প্রবেশ করা যাবে। dxdiag রান কমান্ডটি পিসি কনফিগার অর্থাৎ প্রসেসরের স্পিড, রেম এর বিস্তারিত দেখা যাবে।

৩. cleanmgr লিখে উইন্ডোজের সব অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলতে পারবেন। নিয়মিত ভাবে উইন্ডোজের টেম্প ফাইল মুছে ফেলুন নতুবা কম্পিউটার ধীর গতির হয়ে যাবে। এখান থেকে প্রতিটি ড্রাইভারে জমে থাকা অপ্রয়োজনীয় ফাইল গুলো মুছে ফেলতে পারবেন।

  
আমি এখানে উইন্ডোজ-সেভেন দিয়ে দেখিয়েছি উইন্ডোজ এক্সপি সহ উইন্ডোজের পুর্বের যে কোনো ভার্সনের জন্য এই একই কমান্ড প্রযোজ্য। আসলে আমাদের রান কমান্ড ও কী-বোর্ডের উপর বেশী দখল থাকলে অনেক দ্রুত কাজ করা সম্ভব।

কষ্ট করে আমার এই টিউনটি দেখার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি আপনাদের ভালবাসায় সিক্ত ও পরিতৃপ্ত। আপনাদের ব্যাপক সাড়া আমার নিত্যদিনের প্রেরণা।

SHARE

NO COMMENTS

LEAVE A REPLY