৩০ কোটি ডিভাইসে এখন USE করা হয় WINDOWS 10

৩০ কোটি ডিভাইসে এখন USE করা হয় WINDOWS 10

0

মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম উইন্ডোজ। এর সর্বশেষ সংস্করণ উইন্ডোজ ১০। অন্য যেকোনো সংস্করণের চেয়ে আধুনিক ও ব্যবহারবান্ধব করে তৈরি করা হয়েছে উইন্ডোজ ১০।

বিশেষ করে মোবাইল ও ডেস্কটপ দুটো সংস্করণের জন্য আলাদাভাবে তৈরি করা হয়েছে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমকে। এখন পর্যন্ত বিনামূল্যেই এই সংস্করণ ব্যবহারের সুযোগ পাচ্ছেন ব্যবহারকারীরা।
মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত বিশ্বের ৩০ কোটি ডিভাইসে ইনস্টল করা হয়েছে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম। আগামী ২৯ জুলাই পর্যন্ত বিনামূল্যেই এটি ইনস্টল করা যাবে। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ফার্স্ট পোস্ট।

তবে সব উইন্ডোজ ব্যবহারকারীরা বিনামূল্যে উইন্ডোজ ১০ অপারেটিংয়ে আপগ্রেড করতে পারছেন না। উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা এই সুযোগ পাচ্ছেন।

২৯ জুলাইয়ের পর থেকে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হলে ব্যবহারকারীদের গুনতে হবে ১১৯ মার্কিন ডলার। তবে নতুন ডিভাইনগুলোতে প্রি-ইন্সটল করা অবস্থায় থাকবে উইন্ডোজ ১০।
গত বছর মাইক্রোসফটের প্রতিনিধি সম্মেলনে বলা হয়েছিল, উইন্ডোজ ১০ হবে উইন্ডোজের সর্বশেষ সংস্করণ। তবে এটি আপডেট হতে থাকবে। একবার ইনস্টল করে নেওয়ার পর ব্যবহারকারীরা বিনামূল্যে আপডেট করে নিতে পারবেন নতুন সংস্করণগুলো।

মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়েছে তাদের নতুন ব্রাউজার ‘এজ’-এর ব্যবহারকারী বাড়ছে। উইন্ডোজ ১০ এর সঙ্গে এই ব্রাউজারটি বাজারে ছাড়া হয়েছে। আর এর আগে মাইক্রোসফটের পুরোনো ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে দেয় মাইক্রোসফট।

SHARE

NO COMMENTS

LEAVE A REPLY