BATTLE OF 71 একটি বাংলাদেশী মুক্তিযুদ্ধ ভিত্তিক Game

BATTLE OF 71 একটি বাংলাদেশী মুক্তিযুদ্ধ ভিত্তিক Game

0

BATTLE OF 71 একটি বাংলাদেশী মুক্তিযুদ্ধ ভিত্তিক Game

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পটভূমি নিয়ে বাংলাদেশে আবারও তৈরি হচ্ছে ভিডিও গেম। গেমটির নাম রাখা হয়েছে ‘ব্যাটল অব ৭১’। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত এটিই দেশের প্রথম কম্পিউটার গেমস।

battele-of-71-bd-game

২০১৩ সালের শেষের দিকে ফয়সাল করিম চিন্তা করেন মুক্তিযুদ্ধের উপরে কম্পিউটার গেমস নির্মাণ করার। তারপর সে এবং তাঁর ১৩ সদ্যসের দল মিলে তৈরি করে ফেলেছেন পরিপূর্ণ এই কম্পিউটার গেমস। গেমসটিতে দেখা যাবে বিশ্বে সর্ব প্রথম জাতির পিতা বঙ্গবন্ধুর ত্রিমাত্রিক মডেল। যা পূর্বে কখনো করা হয়নি।

গেমসটি তৈরি করেছেন ওয়াসিইউ টেকনোলজি লিঃ যা তাদের প্রথম  কম্পিউটার গেমস। প্রতিষ্ঠানটিতে প্রধান গেম নির্মাতা (ডেভেলপার) হিসেবে রয়েছেন ফারহান মাহমুদ, অ্যানিমেটর সবুজ আল মামুন, পরিকল্পনা করেছে নুর-ই-আরাফাত এবং ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করেছে নাজিম। প্রতিষ্ঠানটির প্রধান প্রোগ্রামার মাশরুর মাহমুদ। যার বয়স মাত্র ১৪ বছর।

battele-of-71-developer-team

গেমটির ব্যাপারে ওয়াসিইউর ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল করিম বলেন,” গেমসটি তৈরি করতে আমাদের অনেক সময় লেগেছে কারণ আমাদের দেশে পর্যাপ্ত পরিমাণে গেমস তৈরি করার মত টেকনিক্যাল সাপোর্ট নাই বললেই চলে। তাছাড়া কম্পিউটার গেমস ডেভেলপার ও খুব কম। কিন্তু  অতি অল্প সময়ে আমরা মাশরুরকে আমাদের টিম এর সব থেকে বেস্ট প্রোগ্রামার হিসেবে তৈরি করতে পেরেছি এটা আমাদের একটি বড় পাওয়া।”

ওয়াসিয়উ টেকনোলজি গেমসটির বাজার দাম রেখেছেন ১৫০ টাকা। আর গেমসটি খেলতে পারবেন গেমাররা যেকোনো কম্পিউটারে। তবে ভাল গ্রাফিক্স পেতে হলে ২ জিবি গ্রাফিক্স , কোর আই থ্রী এবং ৪ জিবি র‍্যাম লাগবে। তবে ওয়াইসিউ’র ওয়েবসাইটে আগাম চাহিদা জানালে ছাড় পাওয়া যাবে।

উল্লেখ্য, গেমটি বাজারে আসার আগেই ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬-এ পুরস্কার অর্জন করছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসকে জানতে গেমটি একবার হলেও খেলার আহ্বান জানিয়েছেন নির্মাতা দল। এছাড়া  বাংলাদেশ থেকেই একদিন বিশ্বমানের ভিডিও গেমস তৈরি হবে বলে স্বপ্ন দেখে তরুণ এই গেম নির্মাতা দলটি।

SHARE
02-02-1995

NO COMMENTS

LEAVE A REPLY