গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভ, ম্যানেজ এবং ব্যান এড়াতে যা যা করনীয়

গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভ, ম্যানেজ এবং ব্যান এড়াতে যা যা করনীয়

0

গুগল অ্যাডসেন্সের অনন্য কিছু প্রশ্ন এবং তার উত্তর নিয়ে হাজির হলাম। আপনি এই প্রশ্ন এবং উত্তর হতে আপনার অ্যাকাউন্টের বেসিক কিছু মেনেজ এবং অ্যাপ্রুভের জন্য দারুন সমাধান এবং কিছু খুটি নাটি পার্থক্য বুঝতে পারবেন। তো চলুন ধারাবাহিক ভাবে প্রশ্ন এবং উত্তর গুলি জেনে নিই।

প্রশ্ন ১:- গুগল অ্যাডসেন্স কি হোস্টেড থেকে নন হোস্টেড করা যায়?

উত্তর:  জ্বি যায়। তবে সেক্ষেত্রে আপনার ১ টি ওয়েবসাইট আবশ্যক। ভাষা ইংরেজী হতে হবে এবং মান সম্মত লেখা থাকতে হবে।

প্রশ্ন ২ কোনো সাইটে অ্যাডসেন্স পেতে কত সময় লাগতে পারে?

উত্তর: সেটা আপনার উপর নির্ভর করবে। আপনি যদি মান সম্মত কন্টেন্ট লিখেন এবং নিয়মিত সাইটকে আপডেট রাখেন আর আবেদনের পূর্বেই সাইটের সকল খুটি নাটি কাজ সম্পন্ন করেন তাহলে ৩ মাস পর ১ম আবেদনেই পেয়ে যাবেন। (গুগল পলিসি আবশ্যক)

প্রশ্ন৩ ইউটিউবের অ্যাডসেন্স কি ওয়েবসাইটে ব্যবহার করা যায়?

উত্তরঃ কিছু ট্রিক্স কোডের মাধ্যমে করা যায় তবে সেটা কোনো কাজে আসে না। তাই সময় নষ্ট না করে নিশ কিওয়ার্ড বেছে নিয়ে ভালো মানের কন্টেন্ট লেখা শুরু করুন আর অবশ্যই এসব ফালতু ট্রিক্স এড়িয়ে চলুন।

প্রশ্ন ৪ ইউটিউব অ্যাডসেন্স ওয়েবসাইটে বসালে কি আয় করা সম্ভব?

উত্তরঃ কখনই না। এতে শুধু মাত্র আপনার সাইটের মান বাড়তে পারে তাছাড়া কিছুই নয়। যেমন মাস্টার কপি ফোন তেমন। এর মাধ্যমে শুধু মানুষকে বোকা বানানো যায় তাছাড়া আর কিছু না। যদি যেত তাহলে নন হোস্টেড ছেড়ে সবাই হোস্টেড ই নিত।

প্রশ্ন ৫ হঠাৎ সাইটে অ্যাড শো করছে না কারন কি?

উত্তরঃ হতে পারে আপনার সাইট ব্যান খেয়েছে। সেক্ষেত্রে আপনার ইমেইল চেক করে দেখতে পারেন যদি ব্যান হয় তবে আপনাকে তার কারণ জানিয়ে দেওয়া হয়েছে।আবার অনেক সময় দেখা যায় ব্রাউজারে অ্যাড শো না করার জন্য সেটিংস পরিবর্তন করা থেকে যেমন Maxthone এটি কোনো প্রকার অ্যাড শো করে না। এই রূপ বিভ্রান্তি এড়াতে অ্যাডসেন্স আছে এমন সাইটের সাহায্য নিন।

প্রশ্ন ৬ কেনা অ্যাডসেন্স কি ভালো হয় নাকি ঝুকি আছে?

উত্তর অ্যাডসেন্স কেনা বা বেচা নিয়ে গুগলে কোনো পলিসি আছে কিনা জানা নেই। তবে আমি বলব যে কখনই ঠিক নয়। আর যারা কিনে থাকেন তাদের বলব আপনি আপনার শার্ট গুলি কখন ফেরীওয়ালার কাছে বিক্র্য় করেন? শার্ট নতুন থাকা অবস্থায় নাকি যখন তার ভ্যালু আপনার কাছে থাকে না তখন?? আমি আর এর উত্তর দিয়ে সময় নষ্ট করতে চাই না।

প্রশ্ন ৭ হঠাৎ অ্যাডসেন্সে কোনো অনাকাঙ্কিত নোটিশ বা সমস্যা?

উত্তরঃ ভয়ের কিছু নেই! হতে পারে গুগল তার অ্যাডসেন্স ড্যাশবোর্ডের অ্যাপ আপডেট করাচ্ছে। যদি আরো কোনো সন্দেহ থাকে তাহলে মেইল চেক করতে ভুলবেন না। মাঝে মাঝে হয় নতুনরা ঘাবড়াবেন না।

প্রশ্ন ৮ ভালো সিপিসির অ্যাড পাওয়া যায় কিভাবে?

উত্তরঃ অনেকেই অ্যাড ব্লক করে দেয় সেভাবেও করা যায় আবার আপনি ভালো সিপিসির কিওয়ার্ড নিয়ে কাজ করলেও হবে। ভালো কিওয়ার্ড এস ই ও এর ক্ষেত্রেও যেমন ভালো ভুমিকা রাখবে তেমনি আয়ের ক্ষেত্রেও। তাই অ্যাড ব্লক না করে এই পদ্ধতির আওতায় আসুন।

প্রশ্ন ৯  পাবলিশার আইডি লুকানোর কারন কি?

উত্তরঃ আপনারা অনেকেই দেখেছেন অনেক অ্যাডসেন্সার পাবলিশার আইডি লুকিয়ে থাকে কারন এর মাধ্যমেই হোস্টেড গুগল অ্যাডসেন্স কে ব্লগারে বসাতে হয়। মুল কারন হল যদি আপনার পাবলিশার আইডি ব্যবহার করে আপনি কোনো পর্ন বা গুগল সাপোর্ট করেনা এমন সাইটে ব্যবহার করেন এই জন্য আবার হ্যাক হওয়ার ও চান্স আছে।

প্রশ্ন ১০ অ্যাডসেন্সে ব্যান খেলে কি করবেন?

উত্তরঃ প্রথমেই মাথা ঠান্ডা রাখুন। মেইল চেক করুন কি কি কারন উল্লেখ করা আছে যার কারন আপনি ব্যান খেয়েছেন। সেগুলি ঠিক করুন সাইটে ভালো মানে পোস্ট লিখুন ব্যান খাওয়ার কারন গুলি মাথায় রাখুন আর ধিরে ধিরে সাইটের কিছুটা উন্নতি হলে ১-১.৫ মাস পর আবার আবেদন করুন। সাইট যদি একেবাড়েই ব্যান হয়েছে কিনা তা পরীক্ষা করুন। (গুগলে সার্চ করুন “adsense ban checker” প্রচুর সাইট পাবেন ২-৩ টি সাইট থেকে পরীক্ষা করুন)। আর অ্যাডসেন্স পুরো ব্যান খেলে তো হয়েই গেল।

প্রশ্ন ১১ পেমেন্ট অপশন কিভাবে পরিবর্তন করবেন?

উত্তরঃ আপনার গুগলের ড্যাশবোর্ড থেকে View Pament অপশনে যান তারপর আপনার অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট থেকে আপনার নাম ঠিকানা পরিবর্তন করুন। যদি আপনার পিন ভেরীফাই করা হয়ে থাকে তাহলে এগুলি পরিবর্তন থেকে বিরত থাকুন।

ইনসাল্লাহ কিছু দিনের মধ্যেই গুগল অ্যাডসেন্সের উপর চেইন টিউন দেয়ার চেষ্টা করব। উপরোক্ত টিপ্সের বাহিরে আরো কোনো জিজ্ঞাসা থাকলে অবশ্যই জানান। সাথে থাকার জন্য ধন্যবাদ

NO COMMENTS

LEAVE A REPLY