GOOGLE STREET VIEW এ দেখা গেল নতুন একটি চমক

GOOGLE STREET VIEW এ দেখা গেল নতুন একটি চমক

0

গুগল স্ট্রিট ভিউয়ে বিশ্বের বহু স্থানের ছবি দেখা যায়। সেই সঙ্গে ক্যামেরায় ধরা পড়ে সেসব স্থানের মানুষ আর যানবাহনের ছবিও। তবে ব্যক্তিগত নিরাপত্তার স্বার্থে বা গোপনীয়তা রক্ষায় এসব মানুষের চেহারা ও গাড়ির নম্বর প্লেটের ছবি অস্পষ্ট করে দেওয়া হয়।

তবে স্ট্রিট ভিউয়ের ক্যামেরায় ধরা পড়া জীব-জন্তুর চেহারা লুকানো হয় না। অবশ্য কেমব্রিজ এলাকার একটি গরুর জন্য বিষয়টি ভিন্ন। কারণ স্ট্রিট ভিউয়ে কেমব্রিজ এলাকার ওই গরুটির মুখ অস্পষ্ট করে দেওয়া হয়েছে।

google-cow

প্রভাবশালী ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানের মার্কিন মতামতবিষয়ক সম্পাদক ডেভিড শরিয়তমাদারির চোখে প্রথম ধরা পড়ে বিষয়টি। কেমব্রিজ এলাকার স্ট্রিট ভিউয়ের ছবি দেখতে গিয়ে তিনি খেয়াল করলেন, ক্যাম নদীর তীরে ঘাস খেতে থাকা একটি গরুর মুখ অস্পষ্ট করে দেওয়া হয়েছে। ছবিটি নিজের টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করে ডেভিড লিখেছেন, ‘গুগল যে গরুদের গোপনীয়তা নিয়েও ভাবছে তা দেখে ভালো লাগছে।’

তবে বিষয়টি দেখতে পেয়ে বিশ্বের সার্চ জায়ান্ট গুগল স্বীকার করেছে যে, তাদের প্রযুক্তির ক্ষেত্রে বাড়তি কিছু ঘটে থাকতে পারে।

গুগলের এক মুখপাত্র বিবিসিকে বলেন, ‘প্রথমে আমরা ভেবেছিলাম সবাই বোধহয় মজা করছে। কিন্তু পরে বুঝতে পেরেছি যে আমাদের স্বয়ংক্রিয় মুখ অস্পষ্টকরণ পদ্ধতির কারণে সমস্যাটি হয়েছে।’

SHARE

NO COMMENTS

LEAVE A REPLY