FACEBOOK এ বির্তক চলছে যুদ্ধের ব্যাপারে সমালোচনায়

FACEBOOK এ বির্তক চলছে যুদ্ধের ব্যাপারে সমালোচনায়

0

ভিয়েতনাম যুদ্ধের জনপ্রিয় ছবি ‘নাপাম গার্ল’ নগ্নতার অভিযোগে ফেসবুক থেকে সরিয়ে ফেললে তীব্র সমালোচনার মুখে আবারও তা ফিরিয়ে এনেছে ফেসবুক কর্তৃপক্ষ।
নরওয়ের সর্বাধিক প্রচারিত দৈনিক অফটেনপোস্টেন বৃহস্পতিবার প্রথম পাতায় ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বরাবর খোলা চিঠি প্রকাশ করে। চিঠিতে ভিয়েতনাম যুদ্ধের প্রতিকী ছবিটি সরিয়ে ফেলার সিদ্ধান্তের সমালোচনা করা হয় এবং জাকারবার্গ ক্ষমতার অপব্যবহার করছেন বলে দাবী করা হয়।
অ্যাসোসিয়েটেড প্রেসের ফটোগ্রাফার নিক ইউটি’র তোলা পুলিৎজার পুরষ্কারজয়ী ছবিটিতে দেখা যায়, ভিয়েতনাম যুদ্ধ চলাকালীন নাপামে বোমা হামলার পর কিম ফুক নামের ৯ বছরের উলঙ্গ মেয়েসহ কয়েকটি শিশু রুদ্ধশ্বাসে দৌড়াচ্ছে।

dear-mark-zuckerberg

কিন্তু ফেসবুক সম্প্রতী এক বিবৃতিতে বলে, ‘একটি নগ্ন শিশুর ছবি স্বাভাবিকভাবেই আমাদের কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘন করে বলে ধরা হয়। কিছু দেশে সেগুলো শিশু পর্নোগ্রাফি হিসেবেও বিবেচনা করা হয়। এক্ষেত্রে আমরা ছবিটির ইতিহাস এবং সময়ের বিশেষ মুহূর্ত তুলে আনতে এর বৈশ্বিক গুরুত্ব বুঝতে পেরেছি।’
দৈনিক অফটেনপোস্টেনের প্রধান নির্বাহী এবং প্রধান সম্পাদক এসপেন এগিল হ্যানসেন জাকারবার্গকে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর সম্পাদক হিসেবে তার ভূমিকা বোঝার আহবান জানিয়েছেন। কেননা তার গণমাধ্যমটি বিশ্বব্যাপী সংবাদ এবং তথ্য পৌছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি বলেন, ‘আমার মন খারাপ, আমি হতাশ এমনকি ভীতও কেননা আমাদের এই গণতান্ত্রিক সমাজের প্রধান অবলম্বন কী? আমি উদ্বিগ্ন যে, পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যমটি স্বাধীনতাকে প্রসারিত করার চেষ্টা না করে তাকে সীমিত করে দিচ্ছে। আর তা মাঝে মাঝে এরকম স্বৈরাচারী উপায়ে ঘটবে।’

SHARE

NO COMMENTS

LEAVE A REPLY