অাকাশ পথে বিপদজনক মালামাল পরিবহণে জরিমানা হলো AMAZON

অাকাশ পথে বিপদজনক মালামাল পরিবহণে জরিমানা হলো AMAZON

0

amazon-fine

২০১৪ এবং ২০১৫ সালের মধ্যে বেশ কয়েকবার প্লেনে করে লিথিয়াম-আয়ন ব্যাটারি এবং অগ্নিদাহ্য অ্যারোসল পরিবহনের অভিযোগে অ্যামাজনের বিরুদ্ধে মামলা করা হয়। এয়ার ন্যাভিগেশন নীতি ভঙ্গের দায়ে প্রতিষ্ঠানটিকে দোষী সাব্যস্ত করে সাউথওয়ার্ক ক্রাউন কোর্ট, জানিয়েছে বিবিসি।

যুক্তরাজ্য থেকে আকাশ পথে বিপদজনক মালামাল পরিবহনের সময় বিষয়টি প্রথম নজরে আনে রয়াল মেইল। এরপরই মালামাল প্লেনে পৌছানোর পূর্বেই সেগুলো বাজেয়াপ্ত করা হয়। তারই প্রেক্ষিতে অ্যামাজনের বিরুদ্ধে মামলা করে দেশটির সিভিল এভিয়েশন অথরিটি।

আদালতের রায়ে জানানো হয়, ২০১৪ সালের ৭ জানুয়ারীর একদিন আগে জার্সিতে লিথিয়াম-আয়ন ব্যাটারি পরিবহনের চেষ্টা করে অ্যামাজন। একই দিনে রোমানিয়াতে অগ্নিদাহ্য অ্যারোসল পরিবহনেরও চেষ্টা করে প্রতিষ্ঠানটি।

এরপর ২০১৪ সালেরই ১৭ জুলাই আরেকটি অ্যারোসল পরিবহনের চেষ্টা করা হয়। এ ছাড়াও ২০১৫ সালের ১২ মে এবং ৩ জুন বেআইনীভাবে প্লেনে করে নর্দার্ন আয়ারল্যান্ডে লিথিয়াম-আয়ন ব্যাটারি পরিবহনের চেষ্টা করে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে আইনজীবী মার্টিন গৌডি আদালতকে বলেন, “ব্যাটারির যেকোনো পরিস্থিতিতে, এমনকি নতুন অথবা অক্ষত ব্যাটারিও বাড়তি তাপ সৃষ্টি করতে পারে যেটি আগুন অথবা বিস্ফোরণ ঘটাতে পারে।”

অ্যামাজনের পক্ষ থেকে বলা হয়, “জনগণের নিরাপত্তা, আমাদের গ্রাহক, কর্মী এবং অংশীদাররাই আমাদের পরম অগ্রাধিকার।”

SHARE

NO COMMENTS

LEAVE A REPLY