FACEBOOK এর পরবর্তী DATA CENTER করা হবে মেক্সিকোতে

FACEBOOK এর পরবর্তী DATA CENTER করা হবে মেক্সিকোতে

0

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ফেসবুক। ব্যবহারকারীর সংখ্যা বাড়তে থাকায় নতুন নতুন ডাটা সেন্টারের প্রয়োজন ফেসবুকের। যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের লস লুনাস নামক একটি গ্রামে হবে ফেসবুকের নতুন ডাটা সেন্টার। এ খবর জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান।

facebook-data

আরো এক বছর আগেই নিউ মেক্সিকোতে নতুন ডাটা সেন্টারের জন্য জায়গা পছন্দ করে ফেসবুক কর্তৃপক্ষ। এ নিয়ে নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের গভর্নর সুসানা মার্টিনেজের সঙ্গে বৈঠক করেন ফেসবুকের উচ্চপদস্থ কর্মকর্তারা। এর পরেই সিদ্ধান্ত নেওয়া হয়, নিউ মেক্সিকোর লস লুনাস গ্রামে তৈরি করা হবে ফেসবুকের ডাটা সেন্টার।

ফেসবুকের নতুন এই ডাটা সেন্টার চালু হলে প্রায় ৩৫০ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এই ডাটা সেন্টার তৈরিতে খরচ হবে ১৮০ কোটি মার্কিন ডলার। আগামী মাস থেকে এই ডাটা সেন্টারের নির্মাণ শুরু হওয়ার কথা রয়েছে, যা শেষ হবে ২০১৮ সালে।

এর আগে আয়ারল্যান্ডে একটি নতুন ডাটা সেন্টার নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছিল ফেসবুক। প্রায় ৫০ হাজার স্কয়ার মিটারজুড়ে ডাটা সেন্টারটি স্থাপন করা হবে কাউন্টি মিথে, যা আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিন থেকে মাত্র নয় মাইল পশ্চিমে।

সাধারণ অর্থে ডাটা সেন্টার বলতে কোনো তথ্যভাণ্ডারকে বোঝায়, যেখানে অনেক তথ্য একটি সংগ্রহস্থলে জমা থাকে। তথ্য সংরক্ষণ এবং তথ্য প্রদানের দ্রুততা বৃদ্ধির জন্য সরকারি ও বেসরকারিভাবে বিশ্বের অনেক জায়গায় অনেক ডাটা সেন্টার তৈরি করা হয়েছে। নামকরা সব প্রযুক্তি প্রতিষ্ঠানেরই রয়েছে বিশালাকৃতির ডাটা সেন্টার।

SHARE

NO COMMENTS

LEAVE A REPLY